বুধবার, ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সেমেস্টার পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা

News Sundarban.com :
জুলাই ৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্কঃ করোনা আবহে কলেজ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার ব্যপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন – ইউজিসি সব রাজ্যকে নির্দেশ পাঠিয়েছে। কেন্দ্রের এই নির্দেশ পাওয়ার পর রাজ্য সরকারও নড়েচড়ে বসেছে। কিন্তু সোমবার দুপুরেই একের পর এক বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে, আপাতত কোনও পরীক্ষা হচ্ছে না। কিন্তু তারপর রাতে কেন্দ্রের এই নয়া নির্দেশিকায় ফের সমস্যা বেড়েছে। তবে এই নিয়ে রাজ্যে কী হবে। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকেই। তবে তিনি জানান, সবকিছুই মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই নেওয়া হবে। কারণ এখন একরকম সিদ্ধান্ত, তারপর অন্যরকম সিদ্ধান্ত কেন্দ্রের। রাজ্য তো এভাবে চলতে পারে না।

পার্থ চট্টোপাধ্যায় মঙ্গলবার এই প্রসঙ্গে বলেন, ‘ইউজিসি’র গাইডলাইনটা আমি দেখিনি। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলা হবে, তারপরেই সিদ্ধান্ত নেওয়া হবে। এই বিষয়গুলি নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিই সিদ্ধান্ত নেবে কী করবে তারা। রাজ্যের সঙ্গে আলোচনা করে তারা সেই অনুযায়ী সিদ্ধান্ত নেবে।’ ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে সেমেস্টারের কোনও পরীক্ষা নেওয়া হবে না। কিন্তু এখন মঞ্জুরি কমিশনের এই নয়া নির্দেশিকার ফলে অতান্তরে বিশ্ববিদ্যালয়গুলি।

কিন্তু মন্ত্রী স্পষ্ট করে দিলেন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। ফলে বল এখন তাদের কোর্টে। বিশ্ববিদ্যালয়গুলি কী সিদ্ধান্ত নেয় তার উপরেই নির্ভর করছে রাজ্যের কয়েক লক্ষ পড়ুয়ার ভবিষ্যৎ। কারণ, নিজেদের ভবিষ্যৎ নিয়ে সবচেয়ে বেশি চিন্তায় পড়ুয়া ও তাঁদের অভিভাবকেরাই।