শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোভিট ১৯ নিয়ে সতর্কতা রাজপথে নামলেন প্রাথমিক শিক্ষকরা

News Sundarban.com :
জুলাই ২, ২০২০
news-image

বিশ্লেষন মজুমদার,  ক্যানিং –

সমগ্রবিশ্ব জুড়ে চলছে মারণ ভাইরাস করোনার দাপট। যার প্রভাবে  বন্ধ স্কুল, কলেজ থেকে শুরু করে সমস্ত বাজার ঘাট,অফিকাছারী। এমন বৃহৎ যোগাযোগ মাধ্যম রেল ও প্লেন। গত প্রায় তিন মাস যাবৎ সমগ্র দেশে জারী রয়েছে লকডাউন। সেই লকডাউন সাময়িক ভাবে কিছুটা শিথিল হওয়ায় বর্তমান সমগ্র দেশে চলছে আনলক প্রক্রিয়া। ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে বিপর্যস্ত জনজীবন। কিন্তু সরকারি ভাবে একাধিক বার সতর্ক করে বলা হচ্ছে সামাজিক দুরুত্ব বজায় রাখা এবং বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার করা।কিন্তু সাধারণ মানুষ এখনও অবধি সেই ভাবে সচেতন না হওয়া মাস্ক হীন ভাবে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন। যেখানে সেখানে ভীড় জটলা তৈরী করছে।যার কারণে সমগ্র মানবজাতিকে ধ্বংসের মুখে ফেলে দিতে পারে! সেই আশঙ্কা থেকে ও সমাজের পথপ্রদর্শক প্রাইমারী শিক্ষকরা এবার এগিয়ে আসলেন কোভিড ১৯ করোনা সমাজ কে সচেতন করতে।বৃহষ্পতি বার সকাল থেকে ক্যানিং, তালদি, ঘুটিয়ারী শরীফের বিভিন্ন এলাকা ও বাজারহাটে ঘুরে ঘুরে অটো নিয়ে মাইকিং করে চললো কোভিড ১৯ করোনা সচেতনতা সতর্কতার প্রচার। এমন মানবিক সচেতনার প্রচার করতে দেখা গেল ঘুটিয়ারী শরীফ সার্কেলের প্রাথমিক শিক্ষকদের।

এদিন প্রচারে একাধিক বার সচেতন করে বলেন মাস্ক ছাড়া কেউ বাড়ির বাইরে কেউ বের হবেন না।বার বার সাবান দিয়ে হাত ধোওয়া উচিৎ।যথা সম্ভব ভিড় এড়িয়ে চলুন।কেন এমন সচেতনতা সতর্কতামূলক প্রচারে? জনাকয়েক প্রাথমিক শিক্ষক বলেন ‘ লকডাউন শুরুর দিন থেকে স্কুল,কলেজ সমস্ত বন্ধ। আমরা সকলে গৃহবন্দি জীবন যাপন করছি আর এটাই এই রোগের এখনো পর্যন্ত একমাত্র ওষুধ। কিন্তু রোজ টিভি,সংবাদ পত্রের কাগজ খুললে দেখতে পাচ্ছি প্রতিদিনই কতশত মানুষ এই মারণ করোনা রোগে আক্রান্ত হচ্ছেন এবং মৃত্যু মুখে পতিত হচ্ছেন। এর একমাত্র কারণ মানুষ সরকারি বিধিনিষেধ না মেনে যে ভাবে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন এবং নিম্নতম সচেতনতা বোধের অভাব রয়েছে।

আমরা শিক্ষকরা মিলে ঠিক করলাম সচেতনা প্রচারের মাধ্যমে যদি কিছু টা হলেও এই সমস্ত মানুষ গুলো কে সচেতন করা যায়। তাই সেই মতো আমরা আজ থেকে এই প্রচার করা শুরু করেছি এবং আমাদের মতো যদি আরও অনেক ক্লাব,সোসাইটি বা বিভিন্ন সংগঠন এগিয়ে এসে সাধারণ মানুষ কে সচেতন করেন তাহলে আমরা সময়ের অনেক আগে এই যুদ্ধে জয় লাভ করতে পারবো। তাই সবাইকে এই সংকটময় পরিস্থিতিতে এগিয়ে আসতে আহ্বান করবো ‘