বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে চাকরি, ফ্রান্সের প্রধানমন্ত্রীর কারাদণ্ড

News Sundarban.com :
জুলাই ১, ২০২০
news-image

ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে চাকরি দেওয়ার ঘটনায় ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলনকে তিন বছরের স্থগিত কারাদণ্ডসহ মোট পাঁচ বছরের সাজা দিয়েছেন দেশটির আদালত। অর্থ আত্মসাৎ এবং তথ্য গোপন করার অপরাধে তার স্ত্রী পেনেলোপকে দেওয়া হয়েছে তিন বছরের স্থগিত কারাদণ্ড।

এই কেলেঙ্কারির জন্য ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে ছিটকে যান ফিলন। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৩ লাখ ৭৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একই সঙ্গে সরকারি অফিস থেকে ১০ বছরের জন্য দূরে থাকতে বলা হয়েছে।

বিচারক রায় ঘোষণার সময় জানান, অল্প কাজের বিনিময়ে ফিলন তার স্ত্রীকে হাজার-হাজার ইউরো বেতন দিয়েছেন। ‘যে কাজ করা হয়েছে তার সঙ্গে এই পারিশ্রমিক বেমানান, ’মন্তব্য করে প্রধান বিচারক বলেন, ‘মিসেস ফিলনকে যে পদে নিয়োগ দেওয়া হয় তার কোনো ব্যবহারই হয়নি।’

সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির অধীনে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন ফিলন। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ছিলেন তিনি। ওই দল থেকে প্রার্থিতা প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হলেও তিনি তা করতে অস্বীকৃতি জানান। তবে প্রথম দফার ভোটেই তিনি বাদ পড়েন।