বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মরবে ভাইরাস, সকলকে চমকে দিল এই পোশাক

News Sundarban.com :
জুন ২৯, ২০২০
news-image

এক দেশ দাবি করছে তারা করোনার ভ্যাকসিনের আবিষ্কার করেছে তো আবার অন্য দেশ বলছে তারা ভাইরাসের বধের ওষুধ তৈরি শুরুও করে দিয়েছে। বিজ্ঞানীরা যখন দিনরাত এক করে রোগমুক্তির উপায় খোঁজার চেষ্টা চালাচ্ছেন, তখন সকলকে চমকে দিল এক পোশাক প্রস্তুতকারী সংস্থা। তাদের দাবি, সংস্থার তৈরি বিশেষ ফ্যাব্রিকেই মরবে ভাইরাস!

হ্যাঁ, ঠিকই পড়েছেন। ভারতের মুম্বাইয়ের জনপ্রিয় পোশাক প্রস্ততকারী সংস্থা ডনিয়র জানিয়েছে, তারা অত্যাধুনিক এক ধরনের ফ্যাব্রিক তৈরি করেছে, যা ৩০ মিনিটের মধ্যেই ধরাশায়ী করবে কোভিড-১৯-কে। সুইস সংস্থা হেইকিউয়ের সঙ্গে হাত মিলিয়ে অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক বানানো হচ্ছে। নিও টেক ব্র্যান্ড হিসেবে যে উপাদান বাজারে আনা হচ্ছে। ডনিয়র ইন্ডাস্ট্রির সিইও রাজেন্দ্র আগরওয়াল বলেন, “প্রযুক্তিটি নতুন নয়। অনেকদিন ধরেই এর নাম শোনা যায়। তবে করোনা আবহে এটিকে নতুন করে কাজে লাগানো হয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে প্রযুক্তিটি প্রয়োগ করে দেখা হয়েছে। এবং মাত্র এক সপ্তাহের মধ্যে মিলেছে সার্টিফিকেট।” অস্ট্রেলিয়ায় পরীক্ষা করে দেখা গিয়েছে, এই ফ্যাব্রিক ৯৯.৯৯ শতাংশ ভাইরাস মেরে ফেলতে সক্ষম।

একই সঙ্গে তিনি জানান, গত কয়েক বছর ধরেই অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক তৈরি ও সরবরাহ করছে কোম্পানি। এমনকী মার্কিন মুলুকের একটি মেডিক্যাল টেক্সটাইল কোম্পানিতেও তাদের প্রোকাক্ট রপ্তানি করা হয়। এটি কোভিড-১৯ প্রতিরোধেও সক্ষম জেনে ভারতীয় বাজারের জন্য এর বেশি মাত্রায় উৎপাদন শুরু হয়েছে। এটি দিয়ে ট্রাউজার, জ্যাকেট, শার্ট যা ইচ্ছা তৈরি করা যাবে। একাধিকবার ব্যবহারেও ফ্যাব্রিকটি খারাপ হবে না বলেও জানিয়েছেন সিইও।