সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঝড়খালি সবুজ বাহিনীর উদ্যোগে পালিত হল আন্তর্জাতিক বিধবা দিবস

News Sundarban.com :
জুন ২৩, ২০২০
news-image

বিশ্লেষন মজুমদার, ক্যানিং –

জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১১ সালে ২৩ জুন আনুষ্ঠানিক ভাবে আন্তর্জাতিক বিধবা দিবস হিসাবে গৃহীত হয়, এবং গ্যাবনের রাষ্ট্রপতি আলী বনগো ওন্ডিম্বার প্রস্তাবিত সর্বসম্মত প্রশংসা দ্বারা সমর্থন করে । পাশাপাশি ২৩ শে জুন আনুষ্ঠানিক আন্তর্জাতিক বিধবা দিবস ভাবে পালনের দিন হিসাবে স্বীকৃতি দেওয়ার সাথে, এই সংস্থার প্রস্তাবটিতে “সদস্য দেশসমূহ, জাতিসংঘের ব্যবস্থা এবং অন্যান্য আন্তর্জাতিক এবং আঞ্চলিক সংস্থাগুলিকে বিধবা ও তাদের শিশুদের পরিস্থিতির দিকে বিশেষ নজর দেওয়ার কথা উল্লেখ করা হয়।

একই সাথে বিধবা নারীদের জীবন থেকে যৌন নির্যাতন ও শোষনের ঝুঁকি দুরকরা এবং সম্পদ ও অর্থনৈতিক সুযোগ সুবিধা অর্জনে বাধা দূর করা দিনটি উদযাপনের উদ্দেশ্য। এমনই প্রেক্ষাপটে প্রত্যন্ত সুন্দরবনের ঝড়খালি অঞ্চলে ৮০ জন ব্যাঘ্র বিধবা মায়েদের নিয়ে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক বিধবা দিবস।এদিন ৮০ জন বিধবা মা শপথ গ্রহণ করেন যে নদী বাঁধের রক্ষার কাজে হাত লাগিয়ে সুন্দরবনকে বাঁচাতে হবে।পাশাপাশি তাঁর প্রমাণ করতে চান যে তারা অবহেলিত বা পিছিয়ে নেই। তাঁরাও কিছু করে দেখাতে পারে এবং সমাজে মাথা উঁচু করে যাতে বাঁচতে পারে।

ঝড়খালি সবুজ বাহিনী দীর্ঘদিন ধরে সুন্দরবনের বিধবা মহিলাদের উন্নয়নের কাজে এগিয়ে এসেছেন এদিনও তারা আন্তর্জাতিক বিধবা দিবস পালনের মধ্য দিয়ে সুন্দরবনকে এগিয়ে নিয়ে যাওয়ার পথ দেখালেন।ঝড়খালি সবুজ বাহিনীর সদস্য প্রশান্ত সরকার বলেন “বিধবা মায়েরা যাতে করে অবহেলা না থাকেন তার জন্য আমরাও তাঁদের কাজ কে অগ্রাধিকার দিয়ে তাঁদের পাশে সহযোগিতার হাত বাড়িয়েদিয়ে দাঁড়িয়েছি।