মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেন টিউমার অপারেশনের সময় রোগী বানালেন খাওয়ার

News Sundarban.com :
জুন ১২, ২০২০
news-image

ব্রেন টিউমার অপারেশন বা অস্ত্রোপচারের সময় এর আগে রোগীকে বেহালা বা গিটার বাজাতে দেখা গেছে। অস্ত্রোপচারের সময় কার্টুনও দেখেছেন রোগী। কিন্তু আগে কখনো কাউকে অপারেশন টেবিলে শুয়ে অ্যাসকলি অলিভ (জলপাই দিয়ে বিশেষ ধরনের খাবার) বানাতে দেখা যায়নি। ইতালিতে বিরল এ দৃশ্যের জন্ম দিয়েছেন ৬০ বছর বয়সী এক নারী। বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

৬০ বছর বয়সী ওই নারীর মস্তিষ্ক থেকে যখন টিউমার অপসারণ করছিলেন চিকিৎসকরা তখন তাকে দিব্যি অলিভ বানাতে দেখা গেছে। এই কাজটি বেহালা বা গিটার বাজানোর থেকে কঠিন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আঙ্কোনার রিউনিতি হাসপাতালের নিউরোসার্জন বলেন, আড়াই ঘণ্টা লেগেছে অস্ত্রোপচার করতে। তবে এই সময়টা রোগী ও চিকিৎসকদের খুবই ভালো কেটেছে। এক ঘণ্টায় তার রোগী অন্তত ৯০টি অ্যাসকলি অলিভ তৈরি করেছেন।

রোগীকে জাগিয়ে রেখে মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয় কিছু নির্দিষ্ট পূর্বশর্তের ভিত্তিতে। যেমন, দৃষ্টি, চলাফেরা বা কথা বলার সক্ষমতার সঙ্গে মস্তিস্কের যে অংশ সম্পৃক্ত সেখানে টউমার হলে তা অস্ত্রোপচারে এ পদ্ধতি অনুসরণ করা হয়। যাতে অস্ত্রোপচারের সময় স্বাস্থ্যকর টিস্যুগুলো কম ক্ষতিগ্রস্ত হয়। এ সময় চিকিৎসকরা রোগীকে নানা কাজে ব্যস্ত রাখেন।