বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

চেহারা শনাক্তের প্রযুক্তি নিষিদ্ধ পুলিশ বাহিনীর জন্য

News Sundarban.com :
জুন ১২, ২০২০
news-image

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট আমাজন তাদের তৈরি চেহারা শনাক্তের (ফেসিয়াল রিকগনিশন) প্রযুক্তি নিষিদ্ধ করেছে দেশটির পুলিশ বাহিনীর জন্য। বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর কার্যকর থাকবে এ নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্রজুড়ে চলমান পুলিশি নিপীড়ন ও বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে এমন সিদ্ধান্ত নিয়েছে আমাজন। মানবাধিকারকর্মীরাও আমাজনের তৈরি চেহারা শনাক্তের প্রযুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা মনে করেন, ওই প্রযুক্তি পুলিশের জন্য একটি বর্ণবাদী হাতিয়ার হয়ে উঠতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম গণ নজরদারির একটি প্রযুক্তি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেওয়ার পদক্ষেপ থেকে পিছিয়ে আসে।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পুলিশি নিপীড়ন ও বর্ণবাদের বিরুদ্ধে জোরদার বিক্ষোভ শুরু হয়েছে। শুধু পুলিশি নিপীড়ন নয়, এসব বিক্ষোভ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি গণ-নজরদারির প্রযুক্তি নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। তারই প্রতিক্রিয়ায় গণ-নজরদারির প্রযুক্তি সম্পর্কে এমন সিদ্ধান্ত নিতে শুরু করে আমাজন এবং আইবিএমের মতো প্রতিষ্ঠানগুলো।

আমাজন এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের উদ্দেশ্যে আগামী এক বছরের মধ্যে এ ধরনের প্রযুক্তি ব্যবহারে নির্দিষ্ট নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়েছে। তবে মানবপাচার মোকাবিলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জন্য তাদের তৈরি মুখ চেনার প্রযুক্তি ব্যবহারে কোনো বাধা নেই বলে জানিয়েছে আমাজন।