শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আম্ফান বিধ্বস্ত এলাকায় নদীবাঁধ পরিদর্শনে গিয়ে ২২০ টি পরিবার কে ত্রাণ দিলেন লোকমান

News Sundarban.com :
জুন ১১, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার,ক্যানিং –

সুন্দরবনেরমাটির সাথে নাড়ীর টান। তাই তিনি সুন্দরবনবাসীর বিপদে আপদে পরিত্রাতার কাজ করেন। তিনি বিশিষ্ট সমাজসেবী লোকমান মোল্ল্যা। কুলতলি মিলনতীর্থ সোসাইটির কর্ণধার।মঙ্গলবার সকালে বেরিয়েছিলেন আম্ফান ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে।ঘুরে দেখলেন দক্ষিণ সুন্দরবনের বাসন্তী ব্লকের বিস্তীর্ণ এলাকা। ভরতগড় গ্রামপঞ্চায়েতের ২,৩,৪ নম্বর ভরতগড় ও আনন্দবাদ এলাকার নদীবাঁধ ভাঙন এলকা পরিদর্শন করেন।২০মে আম্ফানের তান্ডবে মাতলা নদীর প্রায় এক কিলোমিটার নদীবাঁধ ভেঙে যাওয়ায় এলাকার মানুষ খুব বিপন্ন।নদীর লবণাক্ত নোনাজলে নিমজ্জিত সমগ্র এলাকা।অসহায় আশ্রয়হীন বিপন্ন মানুষ খোলা আকাশের নীচে বসবাস করছেন।অসহায় মানুষের সাথে একান্তে কথা বলে তাঁদের সুবিধা অসুবিধার কথা শোনেন। এলাকাগুলির বাস্তব চিত্র সরেজমিনে খতিয়ে দেখে ক্ষতিগ্রস্ত এলাকার প্রায় ২২০ টি পরিবারের হাতে ত্রিপল সহ পর্যাপত পরিমাণ খাদ্য সামগ্রী তুলে দেন।

লোকমান বাবু জানিয়েছেন “বাঁধ মেরামতের কাজ যাতে করে দ্রুত সম্পন্ন হয় এবং শক্ত নদীবাঁধ নির্মিত হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী বাস্তুকার (Executive Engineer)এর সাথে কথা বলে আবেদন জানিয়েছেন।
পাশাপাশি জলমগ্ন এলাকাগুলি পানীয় জল ও সরবরাহের জন্য পুকুরের জল ব্যবহার যোগ্য নয়। ফলে মানুষ রয়েছে সংকটে বিষয়টি বাসন্তীর বিডিওকে জানিয়েছি।”
অন্যদিকে প্রশাসণ সুত্রের খবর আম্ফান ক্ষতিক্ষস্তরা যাতে স্বাভাবিক ছন্দে জীবনজীবীকা নির্বাহ করতে পারেন তার জন্য সরকার ক্ষতিগ্রস্তদের কে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।