বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পথের পাঁচালী’ নিয়ে নতুন গবেষণা

News Sundarban.com :
জুন ৪, ২০২০
news-image

কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘পথের পাঁচালী’ মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালে। গত কয়েক দশকে অগণিত দর্শক ছবিটি দেখেছেন। তাদের কাছে এ ছবির আবেদন এতটুকু কমেনি। তবে ছবি রঙিন হিসেবে দেখার আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন অনেকে।

এবার সেসব দর্শকের আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করছেন আমেরিকার ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। সম্প্রতি তারা প্রকাশ করেছেন ‘পথের পাঁচালী’র ফোরকে রেজুলেশনের একটি রঙিন ভিডিও।

ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের সঙ্গে কাজ করছেন বাংলাদেশি ভিডিও সম্পাদক রাকিব রানা। তারা আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা এআই প্রযুক্তি ব্যবহার করেছেন। গবেষক দলটির প্রকাশিত তিন মিনিটের ভিডিওতে অপু, দুর্গা, সর্বজয়া ও হরিহর উপস্থিত হয়েছেন রঙিন রূপে।

আরও দেখা গেছে বিখ্যাত ট্রেন চলে যাওয়া ও কাশবনের দৃশ্য। ‘পথের পাঁচালী’ নিয়ে এই নতুন গবেষণাকে অনেকেই সাধুবাদ জানাচ্ছেন। আবার অনেক নেটিজেনের মতে, ‘পথের পাঁচালী’ সাদাকালোতেই ভালো। সেই নিয়ে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষায় খুশি নন তারা।

পথের পাঁচালী যখন নির্মিত হয়েছিল তার অনেক আগে বিশ্ব-চলচ্চিত্রে রঙিন ছবি নির্মাণ সাধারণ ব্যাপার ছিল। কিন্তু উপমহাদেশের তৎকালীন বাস্তবতায় এটি নির্মিত হয় সাদাকালোতে। এখন এই ছবিটি বিশ্ব চলচ্চিত্রের অন্যতম ক্ল্যাসিক ছবি হিসেবে স্বীকৃত।