বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কাজের বিনিময়ে খাদ্য সামগ্রী

News Sundarban.com :
জুন ৪, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং –

একশো দিনের কাজের মজুরি ছাড়াওকাজের বিনিময়ে খাদ্য’ দেওয়া শুরু হল দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিংয়ে।

‘একশো দিনের কাজে’ যুক্ত শ্রমিকদের কাজে উৎসাহ জোগাতে স্বল্প সময়ের মধ্যে মজুরি পাইয়ে দেওয়ার পাশাপাশিকাজের বিনিময়ের খাদ্য’ (ফুড ফর ওয়ার্ক) কর্মসূচি নেওয়া হল। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের অধীন নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েত এই কর্মসূচি হাতে নিয়েছে। বৃহস্পতিবার থেকে চালু হয়েছে এমন অভিনব কর্মকান্ড। এদিন শ্রমিকদের কাজের শেষে গ্রাম পঞ্চায়েত প্রধান তাপসী সাঁফুই ১৬০ জন শ্রমিকদের হাতে তেল-মশলা-সহ অন্যান্য রান্নার খাদ্য সামগ্রী তুলে দিয়েছেন।
পরে তিনি জানিয়েছেন, শ্রমিকরাএকশো দিনের কাজে’র মজুরি পান ঠিকই তবে হাতে পেতে দেরি হয়। রেশন থেকে চাল, আটা পাওয়া গেলেই রান্নার জন্য তেল মশলার প্ৰয়োজন হয়। নগদ টাকা হাতে না-থাকায় কিনতে পারছেন না। তাই আমরা নিজেদের টাকায় তেল, মশলা,সোয়াবিন, বিস্কুট, চা, আলু আর কিছু চাল বিনা পয়সায় তাঁদের হাতে তুলে দিয়েছি। যতদিন পর্যন্ত নাকরোনা’র সমস্যা মিটছে ততদিন অবধি আমরা মাঝে মধ্যেই এই ভাবে কিছু কিছু সাহায্য দেওয়ার চেষ্টা করবো।’ ক্যানিং-১ ব্লকের বিডিও নীলাদ্রি শেখর দে বলেছেন,পঞ্চায়েতের এই মানবিক উদ্যোগকে আমি স্বাগত জানাই। আমি চাই সমস্ত গ্রাম পঞ্চায়েত এই ভাবে এগিয়ে আসুন।’
২০ মে তারিখেআম্ফান’ ঝড়ের তান্ডবে মতলা নদীর বাঁধ ভেঙে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। সামনে পূর্ণিমার ভরা কোটাল। আবার অস্বাভাবিক ভাবে নদীর জল স্ফিত হবে। আবার বাঁধ ভাঙার আশঙ্কা রয়েছে। তাই পঞ্চায়েতের উদ্যোগে স্থানীয় মানুষজন নদীর বাঁধ মেরামতির কাজ করছেন। এই শ্রমিকদেরই একশো দিনের কাজের পারিশ্রমিকের পাশাপাশিকাজের বিনিময়ে খাদ্য’ দেওয়া হচ্ছে।পারিশ্রমিকের পাশাপাশি খাদ্য সামগ্রী পেয়ে খুশি একশো দিনের কাজের শ্রমিকরা।