শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

News Sundarban.com :
মে ৩১, ২০২০
news-image

 

যুক্তরাষ্ট্রে বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ ক্রমেই জোরালো হয়ে উঠছে। স্থানীয় সময় শনিবারও বিভিন্ন শহরে পুলিশ ও নিরাপত্তাকর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সিএনএন জানিয়েছে, দেশটির ১৬টি রাজ্যের ২৫টি শহরে কারফিউ জারি করা হয়েছে। তবে কারফিউ অমান্য করে শহরে শহরে বিক্ষোভ চালিয়ে গেছেন আন্দোলনকারীরা।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভের বিরুদ্ধে পুলিশ, জাতীয় রক্ষীবাহিনীসহ অন্যান্য নিরাপত্তা বাহিনীকে শক্ত অবস্থানে দেখা গেছে। এসব বাহিনী বিক্ষোভকারীদের ওপর টিয়ার শেল ও রাবার বুলেট ছুঁড়েছে। রক্ষণশীল রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের ‘লুটেরা ও নৈরাজ্যবাদী’ বলে উল্লেখ করেছেন। শুক্রবার এক বিক্ষোভকারী ও এক নিরাপত্তাকর্মীর নিহত হওয়ার পাওয়া গেছে।

গত সোমবার জর্জ ফ্লয়েড নামে ৪৬ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গকে গ্রেপ্তার করে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, রাস্তার উপরে ফ্লয়েডকে ফেলে তার ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরে রেখেছেন এক শ্বেতাঙ্গ পুলিশ। পরে শ্বাস বন্ধ হয়ে তিনি মারা যান। এই ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

ফ্লয়েড হত্যায় জড়িত থাকার অভিযোগে ডেরেক চাওভিন নামে ওই শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার তাকে আদালতে হাজির করা হবে। হত্যাকাণ্ডে জড়িত আরও তিন পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হলেও তাদের এখনও গ্রেপ্তার করা হয়নি।