শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনায় কেন্দ্র সরকারের তালিকায় ক্যানিং রেড জোন,নড়েচড়ে বসলো মাতলা ২ গ্রাম পঞ্চায়েত

News Sundarban.com :
মে ৩, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং –

করোনা ভাইরাস আক্রমণ হানার দিন থেকে বিভিন্ন উপায়ে ক্যানিং শহর কে সুরক্ষিত রাখার জন্য নানাবিধ ব্যবস্থা গ্রহন করেছিল মাতলা ২ গ্রাম পঞ্চায়েতের প্রধান।গত সপ্তাহে কেন্দ্রের রির্পোট অনুযায়ী ক্যানিং অরেঞ্জ জোন ছিল। মুহূর্তে সেই অরেঞ্জ জোন “রেড জোন” এ ঘোষিত হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন এলাকার সাধারণ মানুষজন।কি করবেন ভেবে পাচ্ছিলেন না মাতলা ২ গ্রামপঞ্চায়েত পঞ্চায়েত প্রধান উত্তম দাস।পুলিশ প্রশাসন দিয়ে তো আর ভাইরাস আটকানো সম্ভব নয়। অগত্যা গ্রাম পঞ্চায়েত এলাকার বিভিন্ন রাস্তাঘাট,বাজারহাট,জলনিকাশি নালা এমন কি পঞ্চায়েত এলাকার প্রতিটি বাড়িতে বাড়িতে জীবাণু নাশক ওষুধ স্প্রে করে স্যানিটাইজড করার কাজ শুরু করেন।যা কলকাতা সহ অন্যান্য শহর,পৌরসভা এলাকায় কিংবা হাসপাতাল,সরকারি অফিস কাছারী,রেলওয়ে ষ্টেশনে জীবাণুনাশক ওষুধ ছড়ানো হলেও পঞ্চায়েত এলাকায় এমন উদ্যোগ দেখা যায়নি। যা দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রথম।ক্যানিং ১ ব্লকের মাতলা ২ গ্রাম পঞ্চায়েত এলাকার ১৪ টি গ্রাম সংসদের অলিগলি,জলনিকাশি নালা সহ অন্যান্য জায়গায় জীবাণুনাশক ওষুধ স্প্রে করে স্যানিটাইজড করার কাজ শুরু হয়েছে।এই গ্রামপঞ্চায়েত এলাকায় প্রায় ২৪ হাজারেরও বেশী মানুষজন বসবাস করেন।

উল্লেখ্য এই মাতলা ২ গ্রাম পঞ্চায়েত প্রধান উত্তম দাস বিগত দিনে করোনা ভাইরাস মোকাবিলার জন্য স্বাস্থ্যকর্মী সহ এলাকার বাসিন্দাদের হাতে মাস্ক,স্যানিটাইজার,সাবান,খাদ্যসামগ্রী তুলে দিয়ে লকডাউন মেনে চলার আবেদন করেছিলেন। তা স্বত্বেও করোনার ভয়ঙ্কর দাপটে ক্যানিং শহর রেড জোন হওয়ায় রবিবার সকাল থেকেই থেকে এলাকার নালা নিকাশি পরিষ্কার করে জীবাণু মুক্ত গ্রামপঞ্চায়েত গড়তে জীবাণুনাশক ওষুধ স্প্রে করে স্যানিটাইজড করার কাজ আরো ত্বরান্বিত ভাবে শুরু করেন। পঞ্চায়েতের এমন উদ্যোগে খুশি এলাকার বাসিন্দারা।
পঞ্চায়েত প্রধান উত্তম দাস জানিয়েছেন “করোনা ভাইরাস ঠেকাতে মাতলা ২ গ্রামপঞ্চায়েত বিভিন্ন উদ্যোগ নিয়েছে।এলাকার বাসিন্দারা সামাজিক দুরত্ব বজায় রেখেই লকডাউন পালন করছেন।যেনতেন প্রকারে আমরা জীবন বাজী রেখে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবো।রেড জোন ঘোষনা হয়েছে ঠিকই,তবে এলাকা স্যানিটাইজড করে মানুষের কাছে আবেদন করেছি লকডাউন মেনে চলার জন্য।পাশাপাশি যাতে করে সামাজিক দুরত্ব বিধি লঙ্ঘিত না হয় তার জন্য ও আবেদন করেছি। আবেদনে ভালো মতো সাড়াও মিলছে বেশ।”
রবিবার সমগ্র মাতলা ২ গ্রাম পঞ্চায়েতের এমন সুরক্ষা কবচ দেখে মাঠে নেমে পড়েন সুন্দরবনের সমাজসেবী তথা কবি ফারুক আহমেদ সরদার।এদিন যখন এলাকা স্যানিটাইজড করে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হচ্ছে তখন তিনি কর্মীদের মনোবল বাড়ানোর জন্য ওষুধ স্প্রে করার কাজে হাতা লাগান।”
মাতলা ২ গ্রাম পঞ্চায়েতে এলাকার বাসিন্দা অরিত্র বোস জানিয়েছেন “ক্যানিংয়ের মাতলা ২ পঞ্চায়েত প্রধান উত্তম দাস মাতৃস্নেহে আমাদের কে সুরক্ষিত রাখার জন্য সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করেছেন।তাছাড়া সবই উপরয়ালার হাত।তিনি বিমূখ হয়ে গেলে কিছু করা যাবে না!”