শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ডায়াবেটিস আক্রান্ত যুবক ওষুধ কেনার টাকায় দরিদ্রদের ত্রাণ দিলেন

News Sundarban.com :
এপ্রিল ২৮, ২০২০
news-image

নিজস্ব প্রতিনিধি, ক্যানিং -প্রত্যন্ত সুন্দরবনের এক যুবক তার ওষুধ কেনার টাকায় অসহায় দরিদ্র মানুষের জন্য নিজে হাতে রান্নাকরা খাবার তুলে দিয়ে এক অনন্য নজীর সৃষ্টি করলো।নিজেই রান্না করে ভ্যান চালিয়ে সামাজিক দুরত্ব বজায় রেখে সেই রান্নাকরা খাবার পৌঁছে দিলেন এলাকার প্রায় ৩৫০ দুঃস্থ পরিবারের দরজায় দরজায়।

বছর আঠাশ বয়সের যুবক। নাম সৌমিত্র মন্ডল। প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লকের বালি ২ নম্বর গ্রামপঞ্চায়েতের বালি পশ্চিম পাড়ায় বৃদ্ধ বাবা তারক মন্ডল ও মা উমা দেবী কে নিয়ে বসবাস করেন। একদা এক দিদিও ছিল।বিবাহ সুত্রে দিদি তার শ্বশুর বাড়িতে থাকেন। সৌমিত্র ছোট থেকেই কিছু করে দেখানোর একটা প্রয়াস ছিল সবসময়। তার ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকার পরিমাণ ছিল ১১৮৯.৩ টাকা।করোনায় যখন জর্জরিত সমগ্র দেশ তথা রাজ্য,ঠিক সেই মুহূর্তে ২৮ মার্চ সাধারণ মানুষের সেবা কাজের জন্য মুখ্যমন্ত্রী করোনা ত্রাণ তহবিলে এক হাজার টাকা দান করেন। শেষ সম্বল ১৮৯ টাকা ৩ পয়সা ছিলো। সেটাও ৩০ মার্চ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করে দেন।দান করা অর্থের পরিমাণ নগণ্য হলেও মনটা বড় সৌমিত্র বাবুর আর সেই কারণে মঙ্গলবার সকাল থেকেই বাজার হাট করে নিজেই খিচুড়ি করে এলাকার প্রায় ৩৫০ পরিবারের কাছে পৌঁছে দিলেন।যা শুনে গোসাবা ব্লকের এক আধিকারীক যুবক সৌমিত্র কে বাহবা জানিয়েছেন।
প্রত্যন্ত সুন্দরবনের বালি পশ্চিমপাড়া প্রাথমিক বিদ্যালয়ে হাতে খড়ি।২০০৮ সালে সত্যনারায়ণ শশী ভূষণ উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করে সৌমিত্র।এরপর ২০১০ সালে রাঙাবেলিয়া উচ্চমাধ্যমিক বিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাশ করে উচ্চশিক্ষার জন্য ভূগোলে অনার্স সহ কলকাতার সুরেন্দ্র নাথ কলেজে ভর্তি হয়।পরিবারের অর্থনৈতিক পরিকাঠামো করুণ হওয়ায় ভূগোল নিয়ে উচ্চশিক্ষা পড়ার ইচ্ছা থাকলেও ২০১৪ সালে স্নাতক হয়েই সন্তুষ্ট থাকতে সৌমিত্র কে।সেই সংকটময় মুহূর্তেতে একটা অস্থায়ী চাকরিও জুটে যায়। সসম্মানে গোসাবা ব্লকের কচুখালি মন্মথপুর হাইস্কুলে সাম্মানিক শিক্ষক পদে যোগ দেন।শিক্ষকতার পাশাপাশি ২০১৭ সালে সুন্দরবন অনিলকৃষ্ণ বিদ্যালয় থেকে বিএড অর্জন করেন। ২০১৯ এর আগষ্ট মাসে সম্মানিক শিক্ষক পদটি ও কোন এক অঞ্জাত কারণে বাতিল হয়ে যায়। ভেঙে পড়েন যুবক সৌমিত্র।চিন্তায় তার শরীরে রোগের বাসা তৈরী হয়।গত পাঁচ মাস আগে ডাক্তারী পরীক্ষায় ধরা পড়ে তার শরীরে ডায়াবেটিস নামক রোগ বাসা বেঁধেছে।ইতিমধ্যে বিবাহের জন্য পাত্রীও ঠিক হয়েছে। পাত্রী গোসাবার কচুখালির নবনীতা গাঁয়েন। কিন্তু একদিকে রোগ আর অন্যদিকে অর্থনৈতিক দুর্দশার জন্য নবীনতার সাথে রেজিষ্ট্রী করেই বসে রয়েছে।তবে যুদ্ধে হার মানতে নারাজ সৌমিত্র। আগামী ২৬ জুন তার জন্মদিন। সেই জন্মদিন পালন করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে তার বাবার কাছে জন্মদিন পালন করার জন্য অগ্রিম এক হাজার টাকা চেয়ে নেন। পাশাপাশি হবু স্ত্রী নবনীতা তার ডায়াবেটিস রোগে আক্রান্ত হবু স্বামীর ওষুধ কেনার জন্য পাঁচশো টাকা পাঠিয়েছিলেন।ওষুধ না কিনে সেই টাকায় নিজে হতে বাজারহাট করে খিচুড়ি রান্না করেন।করোনানার তান্ডবে গ্রামের অসহায় দরিদ্র মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেন সেই খিচুড়ি।
ওষুধ না কিনে সেই টাকায় এমন কর্মকান্ড লোক মারফত খবর যায় হবু স্ত্রী নবনীতার বাড়িতে। তবে হবু স্বামীর এমন কর্মকান্ডে একদম বিচলিত নন। উচ্ছাসিত হয়ে সপাটে নবনীতার জবাব “ছয় মাস ওষুধ না খেলে হয়তো সৌমিত্র ঠিক থাকতে পারবে। কিন্তু নিরন্ন অসহায় মানুষ গুলো না খেতে পেলে অনাহারে মারা যাবে যে!”
অন্যদিকে সৌমিত্র’র জানিয়েছে “এই লকডাউনের বাজারে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে পেরে খুব ভালো লাগছে। ”
বাসন্তীর বিশিষ্ট সমাজসেবী তথা শিক্ষক অমল বাবু এমন ঘটনায় অবাক হয়ে গিয়ে সৌমিত্রর বাড়িতে তার প্রয়োজনীয় ওষুধ পকিনে পৌঁছে দিয়েছেন। অমল বাবু বলেন “সৌমিত্রর সাথে চার পাঁচদিন আগেই ফেসবুকে পরিচয় হয়। অভাব অনটন বড় কথা নয়। এমন মহামারী বিপর্যয়ের সময় সামান্য অর্থ নিয়ে যে ভাবে দুঃস্থ মানুষের পাশে সৌমিত্র দঁড়িয়েছে তা অকল্পনীয়।”