বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

লকডাউন উঠে গেলেও কি কি জিনিস মেনে চলতে হবে

News Sundarban.com :
এপ্রিল ২৮, ২০২০
news-image

করোনা সংক্রমণ যত বাড়ছে লকডাউনের মেয়াদও তত বাড়ছে। ঘরবন্দী থাকতে থাকতে অনেকেই ভাবছেন কবে শেষ হবে লকডাউন, কবে তারা বের হতে পারবেন বাড়ির বাইরে। কেউ কেউ ভাবছেন লকডাউন উঠে গেলে বন্ধুদের সঙ্গে দেখা করতে যাবেন। কেউ আবার শপিং মলে কিংবা কোথাও বেড়াতে যাওয়ার কথাও চিন্তা করছেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, লকডাউন শেষ হওয়া মানেই সব কিছু স্বাভাবিক হয়ে যাওয়া নয়। সব কিছু স্বাভাবিক হতে আরও অনেক সময় লাগতে পারে।
এ কারণে লকডাউন উঠে গেলেও করোনার প্রতিষেধক বের না হওয়া পর্যন্ত নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য কিছু বিষয় মেনে চলা জরুরি। যেমন-
১. লকডাউন উঠে যাওয়ার পরেও সামাজিক দূরত্ব সকলকে মেনে চলতে হবে। হাট-বাজার থেকে শুরু করে সব ধরনের জনবহুল এলাকা থেকে দূরে থাকতে হবে। তা না হলে আবারও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে।
২. পারিবারিক অনুষ্ঠান থেকে দূরে থাকুন। নিজের বাড়িতে কোনো আয়োজন তো নয়ই, অন্যের বাড়ির অনুষ্ঠানে যাওয়াও বন্ধ করুন। বিয়ে, জন্মদিন এ ধরনের ঘরোয়া অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকুন।
৩. বারবার হাত ধোওয়ার অভ্যাসটি ধরে রাখুন।
৪. মাস্ক ব্যবহারের কথা ভুলবেন না। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটি ব্যবহার করুন।
৫. বেড়াতে যাওয়ার পরিকল্পনা থেকে দূরে থাকুন। মনে রাখবেন, করোনা শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বে ভয়াবহ আকার ধারণ করেছে। তাই লকডাউন ওঠামাত্রই পরিবারকে নিয়ে বাইরে ছুটি কাটানোর পরিকল্পনা করবেন না।
৬. পার্ক ও সিনেমা হল এড়িয়ে চলুন। লকডাউন উঠে গেলেও শিশুকে নিয়ে আপাতত পার্কে যাওয়ার দরকার নেই। পাশাপাশি কয়েক মাস সিনেমা হলে যাওয়াও এড়িয়ে চলুন।