বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যানিংয়ে ১২০ জন প্রতিবন্ধীকে ত্রাণ

News Sundarban.com :
এপ্রিল ১৩, ২০২০
news-image

ক্যানিং —ওরা সকলেই দৈহিক প্রতিবন্ধী,৫-৪০ বছর বয়স পর্যন্ত এমন ১২০ জনের বসবাস দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিংয়ের গোপালপুর গ্রামপঞ্চায়েতের প্রত্যন্ত ভিন্ন ভিন্ন গ্রামে। বড়ই অসহায় ওরা।বিধাতার অভিশাপে পরিবারের অন্যান্য সদস্যদের উপর নির্ভর করে থাকতে হয় ওদের কে। যদিও এইসব প্রতিবন্ধীদের জন্য রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী চালু করেছেন মানবিক ভাতা। কিন্তু সেখানে এই গোপালপুর গ্রামের সব প্রতিবন্ধীদের কপালে শিকে ছেঁড়েনি।অনেকেই পাচ্ছেন আর অনেকেই রাজনৈতিক দলাদলি ও সরকারী আধিকারীকদের অবহেলায় অবহেলিত হয়ে শিকার হয়ে পড়েছেন।ফলে নিরুপায় হয়ে পরিবারের অন্যান্য সদস্যদের উপর নির্ভরশীল হয়ে থাকতেই হয়।

গত মার্চ মাস থেকে শুরু হয়েছে করোনার প্রকোপ। সংক্রামণ ও মৃত্যুর হার যাতে কমে তার জন্য রাজ্য ও কেন্দ্র সরকার যৌথভাবে সমস্ত কিছু ব্যবস্থা গ্রহণ করেছেন।যাতে করে করোনা কে আগে ভাগেই প্রতিহত করা যায় তারজন্য সরকারি নির্দেশে সমগ্র দেশে চালু হয়েছে লকডাউন। ফলে সমস্ত কিছু রয়েছে বন্ধ।করোনার জন্য লকডাউন চলায় অসহায় হয়ে পড়েছেন এই সমস্ত প্রতিবন্ধী মানুষজন সহ তাদের পরিবার পরিজনেরা।কখনও একবেলা খেয়ে কখনও বা অভুক্ত অবস্থায় রয়েছেন এই সমস্ত মানুষজন।গত ৮ এপ্রিল ক্যানিং ১ ব্লক যুব তৃণমূল সভাপতি পরেশ রাম দাস ১০০০ টি দুঃস্থ পরিবারের হাতে প্রযাপ্ত পরিমাণ ত্রাণ দিয়েছিলেন। সেখানে তিনি জানিয়েছিলেন ক্যানিং ১ ব্লকের বিভিন্ন গ্রামের দুঃস্থ পরিবারদের কেও এমন ত্রাণ দেওয়া হবে। সেই কথা অনুযায়ী সোমবার সকালে হেড়োভাঙ্গা বাজার সংলগ্ন এলাকায় ১২০ জন প্রতিবন্ধী সহ প্রায় ৪০০ দুঃস্থ মানুষের হাতে পর্যাপ্ত পরিমাণ
ত্রাণ তুলেদেন।

পরেশ রাম দাস জানিয়েছেন আগামী দিনে ও এই পঞ্চায়েত এলাকা সহ সমগ্র ক্যানিং ব্লকে যাতে করে কোন মানুষ অভুক্ত না থাকেন তার জন্য পর্যাপ্ত পরিমান ত্রাণ বিলির কাজ চলছে প্রায় প্রতিনই।”