শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারী দিবসে নারী টি-২০ বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া

News Sundarban.com :
মার্চ ৮, ২০২০
news-image

নারী টি-২ বিশ্বকাপের শুরুর ম্যাচে ভারতের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। ফাইনালে তার শোধ দিল স্বাগতিক অস্ট্রেলিয়া। বড় রানের লক্ষ্যে নামা ভারতকে মাত্র ৯৯ রানে অলআউট করে দিয়েছেন অজি নারীরা। ৮৫ রানের বিশাল জয়ে নারী দিবসে নারী টি-২০ বিশ্বকাপের আরও একটি শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেয়িলা এ নিয়ে পঞ্চমবারের  মতো শিরোপা উচিয়ে ধরলো। আর প্রথমবার নারী টি-২০ বিশ্বকাপের ফাইনালে ওঠে শিরোপার স্বপ্ন দেখা ভারত ব্যর্থ হয়েছে ব্যাটসম্যানদের ব্যর্থতায়। অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৮৪ রান তুললেও ভারত তাই থেমেছে শত রানের আগেই।

ফাইনালে টস জিতে ব্যাটিং নেয় অস্ট্রেলিয়া। দুই অজি ওপেনার অ্যালিসা হেলি ও বেথ মনি দুর্দান্ত শুরু করেন। তারা ওপেনিং জুটিতে যোগ করেন ১১৫ রান। এর মধ্যে হেলি করেন ৩৯ বলে পাঁচ ছক্কা ও সাত চারে ৭৫ রান।  তার স্বামী অস্ট্রেলিয়া জাতীয় দলের পেসার মিশেল স্টার্ক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ না খেলে চলে এসেছিলেন দেশে। কারণ স্ত্রী হেলির ফাইনাল ম্যাচ দেখবেন।

হেলি তার স্বামী স্টার্ককে হতাশ করেননি। চার-ছক্কার বৃষ্টি দেখাতে থাকেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার সঙ্গে দুর্দান্ত ব্যাটিং করেন মনি। তিনি খেলেন ৫৪ বলে ১০ চারে ৭৮ রানের হার না মানা ইনিংস। তাদের ব্যাটে ভর করে ফাইনালে বড় সংগ্রহ তোলে অজি নারীরা।

জবাব দিতে নেমে হুড়মুড়িয়ে উইকেট হারাতে থাকে ভারতের নারী ক্রিকেট দল। তারা ৩০ রানের হারায় চার উইকেট। হার্ডহিটার শেফালি ভার্মা ২ রান করে। অন্য ওপেনার স্মৃতি ১১ রান করে ফিরে যান। রান পাননি তানিয়া ভাটিয়া-হরমনপ্রিতরাও। পঞ্চাশ রানের পরই তাই পাঁচ উইকেট হারায় ভারত।

মিডল অর্ডারে দিপ্তি শর্মা ও রিচা ঘোষরা কিছুটা ভালো ব্যাটিং করেন। কিন্তু দলের বিপর্যয় সামাল দিতে পারেননি। দিপ্তা করেন ৩৩ রান। তারপরে ব্যাট করা ভিদা কৃষ্ণামূর্তি করেন ১৯ রান।  রিচা ঘোষের ব্যাট থেকে আসে ১৮ রান। টুর্নামেন্টের শুরুর ম্যাচে বেধড়ক মার খাওয়া মেগান স্কাউট ফাইনালে তুলে নেন ৪ উইকেট। এছাড়া জেস জোনাসেন তুলে নেন ভারতের তিন উইকেট।