বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

শিয়ালের শাবক উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন গ্রামবাসীরা

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২৯, ২০২০
news-image

 

ক্যানিং -সাত সাতটি শিয়ালের শাবক উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দিলেন গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং থানার দাঁড়িয়া গ্রামপঞ্চায়েত সংলগ্ন হাটপুকুরিয়া গ্রামে।
স্থানীয় সুত্রে জানাগেছে প্রতিদিন রাতে পাড়ার হাঁস,মুরগী চুরি হতো। কোন চোর ধরতে না পেরে গ্রামবাসীরা সতর্ক হয়ে মাঝে মধ্যে পাহারা দিতে থাকেন।শুক্রবার সন্ধ্যা নাগাদ গ্রামবাসীদের নজরে পড়ে একটি বিশাল বড় শিয়াল।সেইমুহূর্তে লাঠিসোটা নিয়ে শিয়াল টি কে তাড়া করে মারা জন্য। সেই মুহূর্তে স্থানীয় একটি কার্লভাটের মধ্যে পালিয়ে গিয়ে প্রাণে বাঁচে শিয়ালটি।
শনিবার সকালে আবার লাঠি সোটা নিয়ে গ্রামবাসীরা শিয়াল খোঁজার অভিযানে নেমে পড়েন। কার্লভাটের নীচে পেয়ে যায় শিয়ালের আস্তানা।সেখানে বড় শিয়াল না পেলেও পেয়ে যায় তার ৭ টি শাবক কে।গ্রামবাসীরা আনন্দে উৎফুল্ল হয়ে গর্ত থেকে এক এক করে বের করেন শিয়াল শাবকদের কে। তোড়জোড় শুরু হয় মেরে ফেলার জন্য।অগত্যা গ্রামের এক যুবক পিন্টু ঘরামী শিয়াল শাবক গুলিকে না মারার জন্য গ্রামবাসীদের কাছে অনুরোধ করেন।এরপর পিন্টু ঘরামী ক্যানিংয়ের এক সমাজসেবী সৌরভ ভুঁইয়ার সাথে যোগাযোগ করে। সেরভ ভুঁইয়া ও পিন্টু ঘরামী যৌথ ভাবে শিয়াল শাবক উদ্ধারের ঘটনা ক্যানিংয়ের বনদফতরের মাতলা রেঞ্জ অফিসে জানানা।মাতলা রেঞ্জ অফিসের কর্মীরা ঘটনাস্থলে হাজীর হয়ে শিয়াল শাবক গুলি উদ্ধার করে আনেন।বনদফতর সুত্রে জানাগেছে শিয়াল শাবক গুলি সুস্থ। তবে তাদের কে পর্যবেক্ষণে রাখা হবে। একটু বড় হলেই তবে তাদের কে কোন এক জঙ্গল লাগোয়া ছাড়া হবে।