সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কোরোনা ভাইরাস থেকে দুরে থাকতে দ্রুত গতিতে সাইকেল চালালেন সোমেন

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১৩, ২০২০
news-image

ক্যানিং -বিশ্ব দরবারে মারণ রোগ এইচ আই ভি/এডস নিয়ে সচেতন করতে ২০০৪ সালের ২৪ মে দু-চাকা চালিয়ে পাড়ি দিয়েছিলেন প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তীর যুবক সোমেন দেবনাথ।
তার এই সচেতনতা মূলক প্রচার সহজ ছিলনা।ব্যাপক বাধা বিপত্তি কাটিয়ে ইতিমধ্যে দু-চাকা চালিয়ে সফর সেরে ফেলেছেন বিশ্বের ১৯১ দেশের মধ্যে ১৫৭ টি দেশ।আর মাত্র ৩৪ টি দেশে এইচ আই ভি/এডস নিয়ে প্রচার সেরে ঘরে ফিরবে ঘরের ছেলে সোমেন দেবনাথ।
২০০৪ সালের শুরুতেই বাধা হয়ে দাঁড়িয়েছিল আসামের ভয়াবহ বন্যা।এরপর শ্রীলঙ্কায় ভয়াবহ সাইক্লোন হয়েছিল। সেখানেও বাধা বিপত্তির মধ্যে এই প্রচার চালিয়েছিলেন সে দেশে।২০১৪ সালে আফ্রিকার ফ্লোরিডায় টর্নেডোয় ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। সেই সময় টর্নেডো উপেক্ষা করে প্রচারপর্ব সেরেছিলেন সোমেন।কেবল প্রাকৃতিক দুর্যোগ ও বিপর্যয়ই নয়, সোমেন দেবনাথও এই কয়েক বছরে বহু বিস্ময়কর চ্যালেঞ্জকে কাটিয়ে উঠেছে।২০০৭ সালে কাবুল থেকে তালিবানরা তাকে ধরে নিয়ে যায়। ২৪ দিন বন্দী করে রেখে অকথ্য অত্যাচার চালায়।প্রাণীবিজ্ঞানের স্নাতক সোমেন দেবনাথ উত্তর মেরুতে হাড়হীম করা শীতের পরিস্থিতিতে সাইকেল চালিয়ে গেছেন পাশাপাশি ৩০-৪০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ও সাইবেরিয়া এবং মঙ্গোলিয়ার মতো জায়গায় সাইকেল চালিয়ে প্রচার করেছেন অনায়সেই।ইতিমধ্যে প্রায় ২ লক্ষ কিলোমিটার পথ সাইকেল চালিয়ে পাড়ি দিয়েছেন বিশ্বের বহু দেশের বিভিন্ন প্রান্তে।ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের ৩৮ জন রাষ্ট্রনায়ক এবং ৭২ জন প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ ও করেছেন।বর্তমানে কোরোনা ভাইরাসে আক্রান্ত চীন।সেই কোরোনা ভাইরাস উপেক্ষা করে দৃঢ়তার সাথে সাইকেল চালিয়ে চীনে সফরে প্রচার পর্ব সেরে ১১ ই ফেব্রুয়ারী টানা ১১ ঘন্টা সাইকেল চালিয়ে পাড়ি দিয়েছেন নিউজিল্যান্ডের অকল্যান্ডে।আর মাত্র ৩৪ টি দেশে এডস/এইচ আই ভি নিয়ে সচেতনতার বার্তা দিয়ে,চলতি বছর ডিসেম্বর মাসেই ঘরে ফিরবে ঘরের ছেলে সোমেন। আর ঘরের ছেলে কে সাদরে সম্ভাষণ জানাতে ইতিমধ্যে বাসন্তী ব্লকের অপর আর এক যুবক প্রশান্ত সরকার তার প্রস্তুতি পর্ব শুরু করে দিয়েছেন।প্রশান্ত বাবু ইতি মধ্যে একটি হোয়াটস্ অ্যাপ গ্রুপ তৈরী করে ফেলেছেন। সেই গ্রুপে রয়েছেন সুন্দরবনের বিশিষ্ট জনেরা। ঘরের ছেলে ঘরে ফিরলে কি ভাবে অভ্যর্থনা জানালে ভালো হবে সে বিষয়ে চুড়ান্ত পর্বের প্রস্তুতিও চলছে।

নিউজিল্যাণ্ডের উত্তর অকল্যান্ডর বিমান বন্দরে ডানদিকে দাঁড়িয়ে ছবিতে সোমেন দেবনাথ।