বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিছু  খাবার যা সপ্তাহে একবার খেলেও ভালো ফল পাওয়া যায়

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৬, ২০২০
news-image

অস্বাস্থ্যকর পরিবেশে জীবনযাপন ও খ্যাদ্যাভাসের কারণে গোটা বিশ্বেই নানা ধরনের অসুখের প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অকাল মৃত্যুঝুঁকি। অথচ খাদ্যাভাস কিংবা জীবনযাত্রায় পরিবর্তন আনলেই এ ঝুঁকি অনেকটা কমানো সম্ভব। এমন কিছু  খাবার আছে যা সপ্তাহে অন্তত একবার খেলেও এক্ষেত্রে ভালো ফল পাওয়া যায়। যেমন-

আখরোট : সপ্তাহে একবার করে আখরোট খেলে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং খনিজ পাওয়া যায়। হজমশক্তি বাড়ানোর জন্য ফাইবার খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূত হতেও সাহায্য করে। অন্যদিকে ফ্যাটি অ্যাসিড হৃদরোগের মতো ঝুঁকি প্রতিরোধে ভূমিকা রাখে। আর খনিজ শরীরের সব অঙ্গের কার্যকারিতা ঠিক রাখে।

পালং শাক : পালং শাকের মতো কম ক্যালরিসম্পন্ন খাবার খাদ্যতালিকায় রাখলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি পাওয়া যায়। এক কাপ পরিমাণে পালং শাক সপ্তাহে একদিন খেলেও শরীর যথেষ্ট পুষ্টি পায়।

অ্যাভাকাডো : স্বাস্থ্যকর ফ্যাট থাকায় সপ্তাহে একদিনের জন্য হলেও অ্যাভাকাডো খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কাঁচা কিংবা সালাদ করে ফলটি খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমে। এতে হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়।

টক দই : টক দই শুধু ওজনই কমায় না, শরীর ভালো রাখতেও সাহায্য করে। এতে থাকা প্রবায়োটিক ফ্লু দূর করতে তাৎক্ষণিক ভূমিকা রাখে।

ডার্ক চকোলেট : সপ্তাহে একবার হলেও যে খাবারটি খাওয়া প্রয়োজন সেটা হচ্ছে ডার্ক চকোলেট। এতে থাকা ফ্লাভোনয়েড শরীরকে অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করে। ডার্ক চকোলেট খেলে শরীরে রক্ত সরবরাহ বাড়ে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। সূত্র: হেলদিবিল্ডার্জড