বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউরোপীয় ইইউনিয়ন সমর্থকরা ইইউকে বিদায় জানাতে মিছিল

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১, ২০২০
news-image

সিরাজুল ইসলাম :

কয়েক মাসের নাটকিয়তা শেষে প্রধানমন্ত্রী বরিস জনসন গ্রিনিচ মান সময় শুক্রবার রাত ২৩টায় (বাংলাদেশ সময় ভোর ৫টা) ভিডিও বার্তায় ব্রেক্সিট কার্যকর হওয়ার ঘোষণা দেন। এতে বলা হয়েছে, নতুন যুগের সূচনা হলো। বিবিসি  লন্ডনে পার্লামেন্ট স্কয়ারে ব্রেক্সিট উৎসব চলছে। এর আগে হোয়াট হলে ইউরোপীয় ইইউনিয়ন সমর্থকরা ইইউকে বিদায় জানাতে মিছিল বের করে।

ইইউ থেকে বের হয়ে যাওয়ার পর লেবার পার্টির নেতা জেরেমি করবিন দেশবাসীকে অন্তরমুখী না হওয়ার আহ্বান জানিয়েছেন। এর আগে সান্ডারল্যান্ডে মন্ত্রিপরিষদের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। ব্রেক্সিটের ওপর গণভোটের ফলাফল ঘোষণার জন্য রাতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। স্কটল্যান্ডের ফাস্ট মিনিস্টার নিকোলা স্টুরজন বলেন, স্কটল্যান্ড ও যুক্তরাজ্যের জন্য ব্রেক্সিট দিবস খুবই গুরুত্বপূর্ণ মুহুর্ত।

পার্লামেন্ট স্কয়ার কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে আগেই। তাদের অনেকেই ব্রেক্সিট থেকে বের হয়ে যাওয়ার খবর শোনার অপেক্ষায় ছিলেন। ঘোষণা আসার পরই তারা স্পিকারে ব্যান্ড সংগীত বাজান। আবার অনেকের চোখে ছিলো জল। তাদের অনেকেই অপলক দৃষ্টিতে তাকিয়ে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের পতাকার দিকে। এ কারণে উৎসবের আমেজ ছিলো খানিকটা কম। কেউ অপলক তাকিয়ে ছিলেন। কেউ ছিলেন দাঁড়িয়ে। তাদের অভিব্যক্তি ছিলো শূন্য। কারো কারো চোখেমুখে ছিলো বিরক্তির ছাপ। বন্ধু হারানোর শোক ছিলো তাদের মনে। যে করোই হোক- ব্রেক্সিট টিকে থাকুক- এমন প্রত্যাশী এক তরুণ টেলিফোনে বলেন, তিনি আর সেখনে থাকতে চান না।