রবিবার, ৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রাকৃতিক দুর্যোগ কে উপেক্ষা করে জেলায় সেরা চমক ৩৫ ফুটের সরস্বতী প্রতিমা

News Sundarban.com :
জানুয়ারি ২৯, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার,ক্যানিং:

বুধবার সকালে প্রাকৃতিক দুর্যোগ কে উপেক্ষা করে জেলায় সর্ববৃহৎ সরস্বতী প্রতিমা গড়ে বিদ্যাদেবী আরাধনায় ব্রতী হলেন ছাত্রছাত্রী,শিক্ষক-শিক্ষিকা থেকে সাধারণ মানুষজন।উপস্থিত সকলেই বিদ্যা দেবীর পদ যুগলে পুষ্পাঞ্জলি অর্পন করলেন পুরোহিত ভবসিন্ধু ভট্টাচার্য্যের পবিত্র মন্ত্রোচ্চারণ “ নমঃ ভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ,বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ” মধ্য দিয়ে। ক্যানিংয়ের তালদি রাজাপুর যুবকমিটির এই সরস্বতী পূজো অষ্টম বর্ষে পদার্পণ করলো।সরস্বতী পূজোয় বৃহৎ প্রতিমা গড়ে ধারাবাহিক ভাবে ঐতিহ্যকে ধরে রেখেছে দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিং এর তালদি রাজাপুর যুবকমিটি। প্রথম বর্ষে ১০ ফুট,দ্বিতীয়বর্ষে ১৫ ফুট,তৃতীয় বর্ষে ২০ ফুট এবং সপ্তমবর্ষে ৩০ ফুট প্রতিমা গড়ে জেলা তথা রাজ্যবাসীর মন জয় করে নিয়েছিল।এমনকি গত বছর ক্যানিং মহকুমা এলাকার এই ৩০ ফুট সরস্বতী প্রতিমা দর্শন করতে হাজীর হয়েছিলেন হাজার হাজার মানুষ। সেই ঐতিহ্য কে বজায় রেখে এবছর ৩৫ ফুট বৃহৎ প্রতিমা গড়ে পুজো অর্চনা করলো তালদি রাজাপুর যুবকমিটি।
পুজাকমিটির অনত্যম উপদেষ্টা বিরাট বৈদ্য বলেন “দীর্ঘ প্রায় চার মাস ধরে আমরা নিজেরাই এই বৃহৎ প্রতিমা গড়েছি। বিদ্যাদেবীর আরাধণা কে জাগ্রত করে তুললে পুজো উপলক্ষে দুই দিনের মহামানবের মিলনমেলা প্রাঙ্গনে থাকছে নানান আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।সেই সাথে উল্লেখযোগ্য ভাবে অাড়ম্বরপূর্ণ মহামানবের মিলন মেলায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী মায়ের অংশভূতা নারী সমাজকে আর্থিক সঙ্গতিদানের সাথে সচেতনতা বৃদ্ধি এবং স্বয়ং সম্পূর্ণ করার লক্ষ্যে বলিষ্ট পদক্ষেপ “কন্যাশ্রী” প্রকল্প রূপায়ন করে বিশ্ব দরবারে শ্রেষ্টত্বের সম্মান ও আদায় করেছেন। সেই “কন্যাশ্রী” প্রকল্পকে ও বিদ্যা মায়ের একটি বিশেষ রুপ হিসাবে তুলে ধরতে আমরা বদ্ধ পরিকর”।
ক্যানিং মহকুমা তথা জেলায় এমন বৃহৎ সরস্বতী পূজো সমগ্র রাজ্যবাসীর নজর কাড়বে বলে মত প্রকাশ করেছেন তালদি রাজাপুর যুব কমিটির সদস্য রাজীব বৈদ্য,রমেশ বৈদ্য,বাপি বৈদ্যরা।
তবে পুজো উদ্যোক্তা পিন্টু বৈদ্য,সুমন্ত বৈদ্য,সুদীপ বৈদ্য,বাসু বৈদ্য,সুজিত বৈদ্যরা বলেন প্রাকৃতিক দুর্যোগ আমাদের আনন্দঘন মুহূর্তে বড়ই বাধা হয়ে দাঁড়িয়েছে।