বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ল্যাদপ্রিয় বাঙালিকে নিয়েই স্বল্প দৈর্ঘ্যের ছবি বানিয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য

News Sundarban.com :
জানুয়ারি ২১, ২০২০
news-image

কথাতেই বলে ‘ল্যাদ’ (Lyaad) খোর বাঙালি। সত্যিই তাই। ল্যাদ খেতে কার না ভালো লাগে বলুন তো? কাজের চাপ সামলে মাঝে মধ্যে ‘ল্যাদ’ খাওয়ার সময় পেলে আরামপ্রিয় বাঙালির তা এক্কেবারেই মন্দ লাগে না। আর এই পাঁচজন বাঙালির তালিকায় রয়েছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তীও (Ritwick Chakraborty)। তবে এবারটা ঋত্বিককে ‘ল্যাদ’ খেতে গিয়ে কিন্তু বেজায় পরিশ্রম করতে হয়েছে।

ঠিক বুঝলেন না তো? ভাবছেন ‘ল্যাদ’- (Lyaad) এর সঙ্গে আবার ঋত্বিকের পরিশ্রমের সম্পর্ক কীভাবে থাকতে পারে?

আরে মশাই, এই ‘ল্যাদ’, সেই ল্যাদ নয়। আরামপ্রিয় বাঙালিকে নিয়েই স্বল্প দৈর্ঘ্যের একটি ছবি বানিয়ে ফেলেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। যার নাম দিয়েছেন ‘ল্যাদ’। আর এই ছবির মুখ্য ভূমিকাতেই অভিনয় করছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। সম্প্রতি ইউটিউব (Youtube)এ মুক্তি পেয়েছে এই স্বল্প দৈর্ঘ্যের ছবি। যেখানে অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে দেখা গিয়েছে কর্পোরেট কোম্পানিতে কর্মরত এক কর্মী কিঙ্করের ভূমিকায়। একদিকে অফিসের চাপ, অন্যদিকে স্ত্রীর, সবমিলিয়ে এক্কেবারে নাভিশ্বাস ওঠার অবস্থা কিঙ্করের (Ritwick Chakraborty)। তবে হঠাৎই একদিন তাঁর ল্যাপটপে আবির্ভূত হবেন ভূতের রাজা (অনির্বাণ ভট্টাচার্য)। যিনি কিনা ঋত্বিক-কে একটা মজার বর দেবেন। যেটা কিনা হল ‘ল্যাদ’ বর। বর্তমান ব্যস্ততার যুগে এর থেকে আর বড় বর কীই বা হতে পারে? আর এই বর পাওয়ার পর ঋত্বিকের সঙ্গে কী ঘটবে তা জানতে গেলে অবশ্য ‘ল্যাদ’ দেখে ফেলতে হবে। তবে আমি নিশ্চিত, এই ছবি দেখলে আপনিও নিজের জীবনের সঙ্গে এর কিছুটা মিল পেতে পারেন। যদিও আপনি ভূতের রাজার কাছ থেকে এধরনের কোনও বর পাবেন কিনা, তার নিশ্চয়তা অবশ্য আমরা দিতে পারছি না…

প্রদীপ্ত ভট্টাচার্য পরিচালিত ‘ল্যাদ’ ছবিটি একটি মিউজিক্যাল শর্ট ফিল্ম। তাই এই ছবিতে গান যে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় তা বলাই বাহুল্য। ‘ল্যাদ’-এর সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনির্বাণ অজয় দাস। গান গেয়েছেন দিব্যেন্দু মুখোপাধ্যায়। ছবিতে ঋত্বিক ছাড়াও দেখা গিয়েছে অনির্বাণ ভট্টাচার্যের মত অভিনেতাকে। ছবিটির প্রযোজনা করেছে ICE MEDIA LAB। ‘ল্যাদ’ ছবিটি দেখলে আপনার মনেও যে ল্যাদ খাওয়ার প্রবল বাসনা জাগবে তা অবশ্য হলফ করে বলতে পারি।