সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাসন্তীতে শুরু হল সুন্দরবন বিরষা মুন্ডা আদিবাসী টুসু মেলা

News Sundarban.com :
জানুয়ারি ১৮, ২০২০
news-image

ক্যানিং :দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রত্যন্ত পিছিয়েপড়া ব্লক বাসন্তীতে শুরু হল সুন্দরবন বিরষা মুন্ডা আদিবাসী টুসু মেলা।শুক্রবার সন্ধ্যায় ২৪ তম বর্ষের মেলার সূচনা করেন বর্ষীয়ান বলাই চন্দ্র মাহাতো। এছাড়াও অন্যান্যদের মধ্যে এদিন উপস্থিত ছিলেন জেলাপরিষদ সদস্যা নীলিমা বিশাল,ভগীরথ সরদার,বিশিষ্ট সমাজসেবী দেবাশীষ বৈরাগী,কালীপদ সরদার,দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রাথমিক শিক্ষাসংসদের সদস্য নিমাই মালী,বিশিষ্ট শিক্ষারত্ন প্রাক্তন শিক্ষক পবন সরদার,ভোলানা পান্ডে সহ অন্যান্যরা।
উল্লেখ্য বাসন্তীর এই পিছিয়েপড়া এলাকায় বেশীরভাগ আদিবাসী সম্প্রদায়ের মানুষজনেরই বসবাস। ফলে দরিদ্র মানুষের বসবাসই বেশী। আর এই দারিদ্রতার জন্যই এলাকার অধিকাংশ মানুষজনই কোন মেলাপার্বণ যেতে পারেন না কিংবা আনন্দ উপভোগ করতে পারেননা। আর এলার সাধারণ আদীবাসী সম্প্রদায়ের মানুষজন যাতে করে মিলন উৎসবে মেতে উঠে আনন্দ উপভোগ করতে পারে,তার জন্য প্রত্যন্ত সুন্দরবনের এই পিছিয়ে পড়া বাসন্তী ব্লকের চুনাখালি এলাকায় বড়িয়া জুনিয়র হাইস্কুল ময়দানে এমন আদিবাসী টুসু মেলার আয়োজন।
মেলা উদ্যোক্তা কমিটির সম্পাদক দীপঙ্কর সরদার বলেন “আমাদের এই সাত দিনের মেলায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান সহ আদিবাসী টুসু গান,নৃত্য রয়েছে।এছাড়াও মেলা বিভিন্ন রকমারী স্টল ও সরকারী ষ্টল মিলিয়ে ৮০ টি ষ্টল রয়েছে।