বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

তিন নম্বর পজিশনে নেমে তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যান,কিন্তু চারে নামলেই যে কী হয় কোহলির! 

News Sundarban.com :
জানুয়ারি ১৫, ২০২০
news-image

দলের প্রয়োজনে কখনও চারে, কখনও পাঁচে, কখনও বা সাতেও খেলেছেন বিরাট কোহলি। তবে তাঁর প্রিয় পজিশন তিন। কারণ, এই পজিশনে নেমে তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসাবে উঠে এসেছেন। গত চার বছর ধরে তিন নম্বরেই নামছেন কোহলি। কেরিয়ারের ২৩০টি ম্যাচের মধ্যে ১৮০টিতেই কোহলি খেলেছেন তিন নম্বরে। কিন্তু চারে নামলেই যে কী হয় কোহলির!

ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ শুরু হওয়ার আগেই ভারত অধিনায়ক জানিয়ে দেন, তিনি নামবেন চারে। তিন নম্বরে পাঠানো হবে লোকেশ রাহুলকে। ১৬টি ওয়ানডে পর চার নম্বরে ব্যাটিংয়ে নামলেন কোহলি। আর নেমে মাত্র ১৬ রান করেই ফিরতে হল তাঁকে। ভারতীয় দলও গুটিয়ে যায় মাত্র ২৫৫ রানে। ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

পরিসংখ্যান বলছে, ১৬ ওয়া ডে আগে অর্থাত্ গত বছরের মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে চারে নেমে মাত্র ৭ রান করেছিলেন কোহলি। চার নম্বরে নেমে নিজের গত সাতটি ইনিংসে কোহলির রান যথাক্রমে- ৯, ৪, ৩, ১১, ১২, ৭, ১৬। কোহলির চার নম্বরে ব্যাটিং করতে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেননি ভিভিএস লক্ষ্মণ। তিনি বলেন, ”তিনে কোহলি নামলে ইনিংসে গতি আসে। চারে পাঠানো উচিত ছিল কে