বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

দেশের প্রাক্তণ প্রসিডেন্টকেই মৃত্যুদণ্ডের সাজা খারিজ: লাহোর হাইকোর্ট।

News Sundarban.com :
জানুয়ারি ১৩, ২০২০
news-image

দেশের প্রাক্তণ প্রসিডেন্টকেই মৃত্যুদণ্ডের সাজা দিয়েছিল পাক আদালত। সেই রায় খারিজ করে দিল লাহোর হাইকোর্ট।  নতুন বছরে বড়সড় স্বস্তি পেলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ।

সোমবার লাহোর হাইকোর্ট তার রায়ে জানিয়েছে, প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফকে দেশদ্রোহের দায়ে দেওয়া মৃত্যুদণ্ডের আদেশ ‘অসাংবিধানিক’। মুশারফের বিরুদ্ধে যেভাবে দেশদ্রোহের অভিযোগ আনা হয়েছে তা আইন অনুযায়ী করা হয়নি। প্রসঙ্গত,  মুশারফের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিলেন ৩ সদস্যের ফুল বেঞ্চ। সেই বেঞ্চে ছিলেন বিচারপতি সৈয়দ মজহার আলি আকবর নকভি, বিচারপতি মহম্মদ আমির ভাট্টি ও বিচারপতি চৌধুরি মাসুদ জাহাঙ্গীর।

উল্লেখ্য, গত ১৭ ডিসেম্বর মুশারফকে মৃত্যুদণ্ড দেয় ইসলামাবাদের একটি বিশেষ আদালত। ২০০৭ সালের ৩ নভেম্বর সংবিধান বাতিল ঘোষণার জন্য তাঁর বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনে পাকিস্তান মুসলিম লিগ(এন)। সেই মামলায় ওই রায় দেয় বিশেষ আদালত।

এদিকে, মুশারফের আইনজীবী সংবাদমাধ্যমে জানিয়েছেন, মুশারফের বিরুদ্ধে দেওয়া বিশেষ আদালতের রায় লাহোর হাইকোর্টের রায়ের পর আর কোনও মূল্য রইল না।  লাহোর হাইকোর্টে ওই আবেদনই করেছিলেন মুশারফ।