বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

রবিবার ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে নাম বদল কলকাতা বন্দরের,নতুন নাম হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর

News Sundarban.com :
জানুয়ারি ১২, ২০২০
news-image

বদলে গেল কলকাতা বন্দরের নাম। রবিবার ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে নাম বদলের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন নাম হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০তম বর্ষের অনুষ্ঠানে এসে মঞ্চ থেকে এমনই ঘোষণা করলেন মোদী।

এদিন তিনি আরও বলেন যে, “কলকাতা বিমান বন্দরের সঙ্গে নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মায়ানমারকেও যুক্ত করা হবে। পোর্টের আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে বলেই এদিন জানান প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “পোর্ট শুধু জাহাজ আসা যাওয়া করে না, এখানে অনেক ইতিহাস। সত‍্যাগ্রহ থেকে সচ্ছাগ্রহ দেখেছে। দেশ দুনিয়ার জ্ঞানবাহকও এই পোর্ট। ভারতের আত্মনিভর্তার প্রতীক এই পোর্ট। নিউ ইন্ডিয়ার প্রতীক বানাতে হবে এই বন্দরকে।”

বন্দর প্রসঙ্গে তিনি আরও বলেন, পরিবহনের সমস্ত ফ্রেম ওয়ার্ক আধুনিক করায় জোর দেওয়া হচ্ছে। জলশক্তির মাধ‍্যমে নর্থ‌-ইষ্ট নেট‌ওয়ার্ক যুক্ত করা হবে। গঙ্গাতে বড় জাহাজ চলতে পারে এমন ব‍্যবস্থাও করা হচ্ছে।পাশাপাশি প্রধানমন্ত্রীর দাবি, “পোর্ট ডেভেলপমেন্ট এ পর্যটন এও বিকাশ হবে। ক্রুজ পর্যটন করা হবে। ৩২ একর জমিতে পর্যটনের জন‍্য বিশেষ ব‍্যবস্থা নেওয়া হচ্ছে। সিপের সংখ্যা ১৫০ থেকে বাড়িয়ে ১৫০০ করা হবে।” হলদিয়া-বারানসীতে জাহাজ চলাচল সুরু হয়েছে বলেও জানিয়েছেন মোদী।

উল্লেখ্য, আজ সকালে বেলুড় থেকে জলপথে কলকাতা আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ধর্মতলায় নেতাজী ইন্ডোরে যান মোদী। সেখানে পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে যোগ দেন। এদিন তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। তবে এসে পৌঁছলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা ছিল রবিবার সকালে পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে একই মঞ্চে দেখা যাবে মোদী-মমতাকে। তবে শেষ অবধি এলেন না নেত্রী। অন্যদিকে ধর্মতলায় নেতাজী ইন্ডোরের সামনে তীব্র বিক্ষোভ দেখায় বিক্ষোভকারীরা। কালো পতাকা এবং ‘গো ব্যাক মোদী স্লোগান’-এ ধরপাকড় শুরু হয়ে যায় নেতাজী ইন্দোরের বাইরে।