রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাউন্ডারি লাইনের বাইরে দাঁড়িয়ে ক্যাচ ধরল ফিল্ডার,তবুও ক্রিকেটীয় আইন অনুযায়ি আউট

News Sundarban.com :
জানুয়ারি ৯, ২০২০
news-image

ক্রিকেটে তো কত কিছুই ঘটে! এই আউট তেমনই। তবে অবশ্যই আর পাঁচটা আউট-এর মতো নয়। ক্রিকেটীয় আইন অনুযায়ি আউট। কিন্তু এমন আইন মানতে অসুবিধা হল ব্যাটসম্যান ও তাঁর দলের ক্রিকেটারদের। বল বাউন্ডারি ওপারে পৌঁছে গিয়েছিল। বাউন্ডারি লাইনের বাইরে দাঁড়িয়ে ক্যাচ ধরল ফিল্ডার। তবুও নিয়ম মেনে আউট দিতে হল আম্পায়ারকে।

বিগ ব্যাশে ব্রিসবেন হিট আর হোবার্ট হ্যারিকেনের মধ্যে ম্যাচ চলছিল। হোবার্ট-এর ব্যাটসম্যান ম্যাথু ওয়েড দুর্দান্ত ব্যাটিং করছিলেন। ৪৬ বলে ৬১ রানের ইনিংস খেলেন তিনি। তবে তিনি ছাড়া দলের আর কেউ বড় রানের মুখ দেখেননি। কিন্তু ইনিংসের ১৫তম ওভারে আউট হন ওয়েড। এবং তাঁর আউট ক্রিকেটের নিয়ম নিয়ে ফের প্রশ্ন তুলে দিয়ে গেল। বেন কাটিংয়ের ডেলিভারিতে বড় শট খেলেন ওয়েড। লং অন বাউন্ডারিতে ম্যাট রেন শ ক্যাচ ধরেন। তবে বাউন্ডারির বাইরে গিয়ে। এর পর কায়দা করে বল ঠেলে দেন বাউন্ডারির ভিতরে। ফিরতি ক্যাচ ধরেন টম ব্যান্টন।

আধুনিক ক্রিকেটে বাউন্ডারি লাইনে এমন ক্যাচ হামেশা দেখা যায়। ফিল্ডার বুদ্ধিমত্তায় বাউন্ডারির বাইরে যাওয়া বল ভেতরে পাঠিয়ে ক্যাচ ধরেন। কিন্তু যে বল বাউন্ডারির বাইরে চলে গিয়েছে, যতই সেটা হাওয়ায় থাকুক না কেন, ছক্কা দেওয়া হবে না কেন! প্রশ্ন তুলেছেন অনেকে। বাউন্ডারির বাইরে পা ছিল না, তাই ওয়েডকে আউট দিন আম্পায়ার। নিয়ম মেনে। তবে ম্যাচ শেষ হওয়ার পরও হোবার্ট সমর্থকরা এই আউট নিয়ে প্রশ্ন তোলেন। ৯ উইকেটে ১২৬ রান তুলেছিল হোবার্ট। ওয়েড ওই সময় আউট না হলে বড় রান তুলতে পারত তারা। ব্রিসবেন হিট ১৮.২ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়।