শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

 ইরাকের মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে এক ডজন ক্ষেপণাস্ত্র ছুড়ল ইরান

News Sundarban.com :
জানুয়ারি ৮, ২০২০
news-image

ইরাকের মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে এক ডজন ক্ষেপণাস্ত্র ছুড়ল ইরান। সে দেশের সেনা জেনারেল কাসেম সোলেমানির শেষকৃত্য সম্পন্নের পরপরই আটঘাঁট বেধে ছায়াযুদ্ধে নেমে পড়েছে তেহরান। জানা গিয়েছে, মঙ্গলবার ইরাকে আল আসাদ এবং ইরবিলে মার্কিন বায়ু সেনা ঘাঁটিতে হামলা চালানো হয়। হোয়াইট হাউজের তরফে হামলার কথা স্বীকার করলেও কোনও প্রাণহানি বলে দাবি করা হয়েছে।

ইরাক সেনা বাহিনী তরফেও ওই হামলার কথা স্বীকার করা হয়েছে।  মার্কিন প্রেসিডেন্ট টুইটে জানান, সব ঠিক আছে। ইরাকে দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ক্ষয়ক্ষতি কিছু হয়নি। তাদের জেনে রাখা দরকার, বিশ্বের সবচেয়ে উন্নত এবং শক্তিশালী সামরিক সরঞ্জাম রয়েছে। পেন্টাগনও হামলার বিষয়টি মেনে নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট এর আগে হুঁশিয়ারি দিয়েছিলেন, যদি আমেরিকার গায়ে একটু আঁচড় লাগে তাহলে ইরানের ৫২ জায়গা ধূলিসাত্ করে দেওয়া হবে। সোলেমানি নিহত হওয়ার পরই ইরান-আমেরিকার সংঘাত চরম আকার নেয়। দুই দেশ যুদ্ধের ইঙ্গিত দিয়ে রেখেছে। ইরাকে ৫ হাজার সেনা মোতায়েন করেছে আমেরিকা। তবে, ডোনাল্ড ট্রাম্পের এই হুমকি কর্ণপাত করছে না তেহরান। সুর চড়িয়ে হাসান রৌহানির জবাব, সোলেমানির অসম্পূর্ণ কাজ শেষ করবে তাঁর সরকার। ইরানকে ভয় দেখিয়ে লাভ নেই।  মঙ্গলবার ক্ষেপণাস্ত্র হামলা করে হাতেনাতে সেই জবাব দিয়ে রাখল ইরান।