সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরাকের ভিতরে যাতায়াতে সতর্ক জারি করেছে ভারতের বিদেশমন্ত্রক

News Sundarban.com :
জানুয়ারি ৮, ২০২০
news-image

ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানির শেষকৃত্যের ২৪ ঘণ্টার মধ্যে ঘটে গেল ভয়াবহ বিমান দুর্ঘটনা, ইরাকে মার্কিন সেনায় তেহরানের ক্ষেপণাস্ত্র হামলা এবং মৃদু ভূমিকম্প। আমেরিকা ও ইরানের বাকযুদ্ধও অব্যাহত। বলাই যায়, মধ্যপ্রাচ্যে কার্যত যুদ্ধ-যুদ্ধ পরিস্থিতি। এই সময় ইরান, ইরাক-সহ পারস্য উপসাগরীয় এলাকায় আকাশ পথ ব্যবহারে ভারতীয় বিমান সংস্থাগুলিকে সতর্ক করল নয়া দিল্লি। এমনটাই সূত্রের খবর।বিদেশমন্ত্রক জানিয়েছে, ইরাকে বসবাসকারী ভারতীয়দের সহযোগিতায় সবসময়ের জন্য চালু রয়েছে বাগদাদের দূতাবাস এবং এরবিলের কনস্যুলেট। নতুন বিজ্ঞপ্তি না আসা পর্যন্ত ইরাকে অপ্রয়োজনীয় ভ্রমণে সতর্ক করা হয়েছে। ইরাকের ভিতরে যাতায়াতেও সতর্ক জারি করেছে ভারতের বিদেশমন্ত্রক।

উল্লেখ্য, মঙ্গলবার ইরাকের মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে এক ডজন ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। সে দেশের সেনা জেনারেল কাসেম সোলেমানির শেষকৃত্য সম্পন্নের পরপরই আটঘাঁট বেধে ছায়াযুদ্ধে নেমে পড়েছে তেহরান। জানা গিয়েছে, ইরাকে আল আসাদ এবং ইরবিলে মার্কিন বায়ু সেনা ঘাঁটিতে হামলা চালানো হয়। হোয়াইট হাউজের তরফে হামলার কথা স্বীকার করলেও কোনও প্রাণহানি বলে দাবি করা হয়েছে।

অন্যদিকে, বুধবার তেহরানের ইমাম খোমেইনি বিমানবন্দর থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে বোয়িং-৭৩৭ বিমান। জানা গিয়েছে, বিমানের ১৮০ জনের মধ্যে ছিলেন ১৭০ জন যাত্রী, বিমানচালক-সহ ১০ জন কর্মী। এই দুর্ঘটনায় কেউ বেঁচে আছেন কিনা তা এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয়। তবে কোনও কিছুর সঙ্গে ধাক্কা লেগে অথবা যান্ত্রিক ত্রুটির কারণেই এই বিপর্যয় ঘটেছে বলে মনে করা হচ্ছে। আজ মৃদু ভূমিকম্পও অনুভব ইরানে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪-র বেশি।