সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গুজরাটের ২ সরকারি হাসপাতালে ডিসেম্বরই মৃত্যু হল ১৭৯ শিশুর

News Sundarban.com :
জানুয়ারি ৫, ২০২০
news-image

রাজস্থানের কোটার পর এবার খবরের শিরোনামে গুজরাটের ২ সরকারি হাসপাতাল। কোটায় গত ৩৫ দিনে এক সরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে ১০৫ শিশুর।  এবার গুজরাটের ২ সরকারি হাসপাতালে শুধুমাত্র ডিসেম্বর মাসেই মৃত্যু হল ১৭৯ শিশু।

পরিসংখ্যান অনুযায়ী গত মাসে রাজকোটের এক সরকারি হাসপাতালে মৃত্যু হয় ১১১ জনের। অন্যদিকে, জামনগরে ডিসেম্বরে মৃত্যু হয়েছে ৬৮ জনের এবং নভেম্বরে শিশু মৃত্যুর সংখ্যা ৭১।

 

দুই রাজ্যে চিত্রটা প্রায় একই। রাজকোট সিভিল হাসপাতালের সুপার মণীশ মেহতা জি মিডিয়াকে জানান, গত ডিসেম্বর মাসেই হাসপাতালে মৃত্যু হয়েছে ১১১ জনের।  মৃত শিশুদের অধিকাংশের ওজনই ছিল কম এবং অনেকেই ছিল সেপসিসে আক্রান্ত।  এছাড়াও জন্মগত ত্রুটি থাকায় অনেকেই বাঁচানো যায়নি।

 

গত বছর জামনগরের একাধিক সরকারি হাসপাতালে মৃত্যু হয় ৬৩৯ শিশুর। ফলে অবস্থা যে এবছরও উন্নতি  হয়নি তা একপ্রকাশ স্পষ্ট।  খোদ আহমেদাবাদ সিভিল হাসপাতালের অবস্থাও করুণ। হাসপাতালের সুপার গুনবন্ত ঠাকোর সংবাদমাধ্যমে বলেন, ডিসেম্বর মাসে হাসপাতালে মৃত্যু হয়েছে ৮৫ শিশুর।  শুধু তাই নয় হাসপাতালে প্রতিমাসেই গড়ে মৃত্যু হয় ৬০-৭০ শিশুর ।

 

অন্যদিকে, গুজরাটের ছোটা উদয়পুর জেলায় গত ৯ মাসে মৃত্যু হয়েছে ৬১৪ শিশুর।  কোনও কোনও মহলের দাবি জেলা হাসপাতালে কোনও শিশুরোগ বিশেষজ্ঞ নেই।  জেলার সরকারি হাসপাতালে রয়েছেন মাত্র ২৮ সরকারি চিকিত্সক।