বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোনও রাস্তাই আর খোলা নেই পাকিস্তানের, শেষ আশা-ভরসা সৌরভ

News Sundarban.com :
জানুয়ারি ৪, ২০২০
news-image

কোনও রাস্তাই আর খোলা নেই। শেষ আশা-ভরসা সৌরভ গাঙ্গুলি। ২০০৪ সালে পাকিস্তান সফরে গিয়েছিল ভারতীয় দল। সেই দলের অধিনায়ক ছিলেন সৌরভ। সেবার তিনি যেমন দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনে উদ্যোগ নিয়েছিলেন, এবারও বিসিসিআই প্রেসিডেন্ট হিসাবে তিনি তেমনটাই করবেন! পাকিস্তানের প্রাক্তন উইকেটকিপার রশিদ লতিফ  এমনই মনে করেন। দুই দেশের রাজনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। একের পর এক ইস্যু নিয়ে ভারত-পাক সম্পর্কের ক্রমাগত অবনতি হয়েছে। ফলে সুদূর ভবিষ্যতে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের সম্ভাবনা নেই বললেই চলে। কিন্তু পিসিবি হাল ছাড়ছে না।

এর আগে ২০০৪ সালে পাকিস্তান সফরে আগ্রহ দেখায়নি বিসিসিআই। তবে শেষমেশ সৌরভ গাঙ্গুলির উদ্যোগেই ভারতীয় দল পাকিস্তান সফরে যায়। দলের অন্য ক্রিকেটার ও বোর্ড কর্তারা সৌরভের কথা মেনে নিয়েছিলেন। এবারও এমনই কিছু হবে বলে আশা করছেন রশিদ লতিফ। তিনি বলেছেন, ”একজন প্রাক্তন ক্রিকেটার ও ভারতীয় ক্রিকেট বোর্ড-এর সভাপতি সভাপতি হিসাবে সৌরভ দুই দেশের মধ্যে সিরিজ আয়োজনে পিসিবিকে সাহায্য করতে পারে।” সৌরভ গাঙ্গুলি বিসিসিআই সভাপতি পদে দায়িত্ব নেওয়ার পর একাধিকবার পাকিস্তানের সঙ্গে সিরিজ নিয়ে সওয়াল উঠেছে। কিন্তু সৌরভ এই নিয়ে মুখ খোলেননি। কারণ, সিরিজ আয়োজন এখন আর বিসিসিআই ও পিসিবির আওতায় শুধু নেই। ভারত সরকারের অনুমতিও প্রয়োজন।

দ্য নেশন পত্রিকায় রসিদ লতিফের যে বিবৃতি বেরিয়েছে তাতে লেখা রয়েছে, ”ক্রিকেট সিরিজ না হলে এই মুহূর্তে দুই দেশের সম্পর্কের উন্নতি সম্ভব নয়। সারা বিশ্ব ভারত-পাকিস্তানের সিরিজ দেখতে চায়। ২০০৪ সালে পাকিস্তান সফরের জন্য প্রথমে রাজি হয়নি বিসিসিআই। পরে সৌরভই উদ্য়োগ নিয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে ভারত সেবার দুর্দান্ত জয় পেয়েছিল। এসব নিশ্চয়ই ভারতীয় সমর্থকদের মনে রয়েছে। ক্রিকেট বিশ্বের সেরা দেশগুলো যাতে পাকিস্তানে খেলতে আসে তার জন্য পিসিবি কর্তাদেরও উদ্য়োগ নিতে হবে। বিশেষ করে পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খানকে এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।”