মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিনকনের বিরুদ্ধে হওয়া প্রতারণার মামলায় আমনতকারীদের টাকা ফেরানোর নির্দেশ তৃতীয় আদালতের

News Sundarban.com :
জানুয়ারি ৪, ২০২০
news-image

বেসরকারি লগ্নি সংস্থা পিনকনের বিরুদ্ধে হওয়া প্রতারণার মামলায় আমনতকারীদের টাকা ফেরানোর নির্দেশ দিয়েছিলেন পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক ( তৃতীয় আদালত)। চিটফান্ড প্রতারণা নিয়ন্ত্রণের নতুন আইনে ওই লগ্নিসংস্থার আমানতকারীদের টাকা ফেরানোর নির্দেশ দেন বিচারক মৌ চট্টোপাধ্যায়।   এরপরই আদালতের নজরদারিতেই আমানতকারীদের টাকা ফেরানোর পুরো প্রক্রিয়া চালানোর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে ।

পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন  থানা মিলিয়ে পিনকন সংস্থার প্রায় ৩৯ হাজার আমানতকারীর রয়েছে। তাঁদের টাকা ফেরত পাওয়ার আবেদন করতে ফর্ম দেওয়ার কাজও শুরু হয়েছে । ধাপে ধাপে বিভিন্ন থানা  এলাকার  আমানতকারীদের আদালতের কাছ থেকে ওই ফর্ম নেওয়া এবং তা পূরণ করে জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে ।

তমলুক, মহিষাদল, ভগবানপুর, দিঘা, মন্দারমনি-সহ জেলার বিভিন্ন এলাকার আমানতকারীদের ফর্ম দেওয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। এদিন সকাল থেকেই খারাপ আবহাওয়া উপেক্ষা করে বিভিন্ন এলাকার কয়েক হাজার আমনাতকারী  তমলুকে পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারকের (তৃতীয় আদালত) অফিসের কাছে জমায়েত হয়েছেন। পুরো প্রক্রিয়া নির্বিঘ্নে করার জন্য আদালত প্রাঙ্গণে কড়া পুলিসি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নির্দিষ্ট পদ্ধতি মেনে আদালত থেকে প্রতিদিন প্রায় ৬০০ জন আমানতকারীকে ফর্ম দেওয়া হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, পিনকন সংস্থায় নির্দিষ্ট মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও টাকা ফেরত  পাচ্ছেন না বলে ২০১৭ সালের নভেম্বর মাসে খেজুরি থানায় অভিযোগ দায়ের করে আমানতকারীর একাংশ। ওই অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের হয়। তদন্তে নামে রাজ্য সরকারের ডিরেক্টর অফ ইকোনোমিক অফেন্স ( ডিইও) । সংস্থার কর্ণধার মনোরঞ্জন রায়-সহ মোট ১৮ জন গ্রেফতার হয়। ধৃতদের বিরুদ্ধে আর্থিক প্রতারণার মামলা দায়ের হয়।