শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রায়ান লারার চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফেবারিটদের তালিকায় অবশ্যই ভারত থাকবে

News Sundarban.com :
জানুয়ারি ২, ২০২০
news-image

টি-টোয়েন্টি বিশ্বকাপের এখনো ঢের বাকি। ১৮ অক্টোবরে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে কারা অংশ নেবে, সেটাই এখনো ঠিক হয়নি। কিন্তু এ নিয়ে আলোচনা শুরু হতে তাতে বাঁধছে না। ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ব্রায়ান লারার চোখে অস্ট্রেলিয়ার মাটিতে খেলা হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফেবারিটদের তালিকায় অবশ্যই ভারত থাকবে।

ফেবারিটের তকমা নিয়ে খেলা নতুন কিছু নয় ভারতের জন্য। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপও জেতার আশা নিয়েই গিয়েছিল ভারত। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল খেলে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হার মেনেছিল ভারত। আইসিসি আয়োজিত টুর্নামেন্টে ভারতের শেষ সাফল্য ২০১৩ সালে। সেই চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, দুটি ওয়ানডে বিশ্বকাপ ও একটি চ্যাম্পিয়নস ট্রফি থেকে খালি হাতেই ফিরেছে ভারত, তবে বিরাট কোহলির বর্তমান দলের দিকে তাকিয়ে যে কোনো টুর্নামেন্টেই তাদের ফেবারিট মানছেন লারা।

সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক জানিয়েছেন, ওরা এখন যে টুর্নামেন্টেই খেলবে, সেটাই জেতার যোগ্যতা রাখে। বিরাট কোহলি ও তার দলবল সবচেয়ে প্রশংসনীয় যা করেছে, তা হলো সবাই এখন ভারতকেই নিজেদের লক্ষ্য (হারানোর জন্য) বানায়। সবাই জানে টুর্নামেন্টের একপর্যায়ে ভারতের বিপক্ষে খুবই গুরুত্বপূর্ণ কোনো ম্যাচ খেলতে হবে। হয়তো সেটা কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল বা ফাইনাল।

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপই জিতেছিল ভারত। আইপিএল আয়োজন করে টি-টোয়েন্টি নিয়ে বিশ্বের দৃষ্টি ভঙ্গি বদলে দিয়েছে তারা। কিন্তু নিজেদের ট্রফি ক্যাবিনেটে আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ যোগ করতে পারেনি তারা। ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলীও এ নিয়ে চিন্তিত। আর টুর্নামেন্ট জয়ের জন্য একটি উপায়ও বাতলে দিয়েছেন গাঙ্গুলী, ‘ভারত ভালো দল। অধিনায়ক বিরাট কোহলিকে একটি ব্যাপারেই মাথা ঘামাতে হবে, সেটা হলো সর্বশেষ সাতটি বড় টুর্নামেন্ট ওরা জেতেনি। কিন্তু তারা বড় টুর্নামেন্টে ভালোই খেলে, শুধু সেমিফাইনাল ও ফাইনালে পারছে না। আশা করি কোহলি এটা বদলাতে পারবে। সে একজন বিজয়ী।’