বৃহস্পতিবার, ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করে দিল মোদী সরকার

News Sundarban.com :
জানুয়ারি ১, ২০২০
news-image

রুটি-রুজির জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে থাকতে বাধ্য হন বহু মানুষ। আর সে কারণে রেশন কার্ড থাকা সত্ত্বেও চাল-গম তুলতে পারেন না। সেই অসুবিধা দূর করতে নতুন বছর থেকে ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করে দিল মোদী সরকার। আপাতত দেশের ১২টি রাজ্যে শুরু হল নয়া রেশন ব্যবস্থা।

১ জানুয়ারি থেকে শুরু হল ‘এক দেশ এক রেশন কার্ড’। নতুন ব্যবস্থায় রেশন কার্ড দিয়ে যে কোনও দোকান থেকে কেনা যাবে পণ্য। আপাতত দেশের ১২টি রাজ্যের মানুষ পাবেন পরিষেবা। প্রথম দফায় ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু হয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাত, মহারাষ্ট্র, হরিয়ানা, রাজস্থান, কর্ণাটক, কেরল, মধ্যপ্রদেশ, গোয়া, ঝাড়খণ্ড ও ত্রিপুরায়। এর ফলে হরিয়ানার বাসিন্দা গোয়ায় থাকলেও রেশন তুলতে সমস্যা হবে না। ১২টি ছাড়া অন্য রাজ্যগুলিতে পরিষেবা এখনও চালু হয়নি।

২০২০ সালে জুন মাসের মধ্যে গোটা দেশে ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। ঠিক ছিল, ১৫ জানুয়ারি থেকে শুরু হবে প্রথম দফার ব্যবস্থা। কিন্তু ১ জানুয়ারি থেকে কার্যকর হয়ে গিয়েছে নতুন গণবণ্টন ব্যবস্থা।

প্রসঙ্গত, দেশের ৭৯ কোটি নাগরিকের কাছে রয়েছে রেশন কার্ড। ১২টি রাজ্যে এক দেশ এক রেশন ব্যবস্থা চালু হওয়ায় ফায়দা হবে ৩৫ কোটি মানুষের। ২০২০ সালের জুনের মধ্যে অন্তত ২০টি রাজ্যে চালু হবে। গোটা প্রকল্প বাস্তবায়নে খরচ হয়েছে ৮৮০ কোটি টাকা।