সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 পোলিও নির্মূলের জন্য ভারতের কাছে সাহায্য চাইবে পাকিস্তান

News Sundarban.com :
ডিসেম্বর ২৫, ২০১৯
news-image

 পোলিও নির্মূলের জন্য ভারতের কাছে সাহায্য চাইবে পাকিস্তান। ইমরান খানের সরকার আলোচনার পর এমনই সিদ্ধান্ত নিয়েছে। কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর থেকে ভারতের সঙ্গে সবরকম ব্যবসায়িক সম্পর্ক ছেদ করেছে পাকিস্তান। তবে এবার নাগরিকদের স্বার্থে ওষুধ আমদানির ক্ষেত্রে ভারতের সাহায্য নেবে বলে ঠিক করেছে ইমরান খানের সরকার। ভারতের কাছ থেকে পোলিও মার্কার কেনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

এর আগে চিনের কাছ থেকে পোলিও মার্কার কিনত পাকিস্তান। কিন্তু সেই মার্কারের মূল্য অনেকটা বেশি। তার উপর তার মানও অত্যন্ত খারাপ। ফলে এখন আর উপায় না দেখে ভারতের শরণাপন্ন পাকিস্তান। দু ফোঁটা পোলিও খাওয়ানোর পর বাচ্চাদের আঙুলে মার্কার দিয়ে দাগ কেটে দেওয়া হয়। এই মার্কার বিশেষভাবে প্রস্তুত করা হয় যাতে বাচ্চাদের আঙুলে কোনও খারাপ প্রভাব না পড়ে! এর আগে চিন থেকে পাকিস্তান যে মার্কার আমদানি করত সেগুলো নিম্নমানের। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংগঠন শুধুমাত্র ভারত ও চিনকেই মার্কার প্রস্তুতির অনুমতি দিয়েছে। ফলে পাকিস্তানের কাছে এখন আর ভারতের থেকে মার্কার কেনা ছাড়া এখন আর কোনও উপায় নেই।

এর আগে অগাস্ট মাসে ভারতের থেকে ৮০ হাজার মার্কার কেনার সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। কিন্তু কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপোর পর ভারতের বদলে পাকিস্তানের থেকে মার্কার কেনে পাকিস্তান। কিন্তু চিনের থেকে কেনা সেই মার্কার অনেকটাই দামি। এবং নিম্নমানের।