মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউ ইয়র্কে ৩৮৬০ বছরের পুরনো গাছের জীবাশ্ম পেলেন বিজ্ঞানীরা

News Sundarban.com :
ডিসেম্বর ২১, ২০১৯
news-image

 নিউ ইয়র্কের কাইরো শহরের একটি পরিত্যক্ত খাদান থেকে ৩৮৬০ বছরের পুরনো গাছের জীবাশ্ম পেলেন বিজ্ঞানীরা। খাদানের দেওয়ালের একাংশে একাধিক গাছের জীবাশ্ম মিলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীদের একটি দল। পৃথিবীর ইতিহাস জানার ক্ষেত্রে এই জীবাশ্ম বড় ভূমিকা নিতে পারে দাবি করেছেন তাঁরা। বিজ্ঞানীরা জীবাশ্ম দেখে আন্দাজ করছেন, সেই সময় এক-একটি গাছ প্রায় ৬৫ ফুটেরও বেশি লম্বা হত।

প্রায় ৩২০০০ বর্গ ফুট এলাকায় এমনই বহু গাছের জীবাশ্ম মিলেছে। কেট্সকিল পর্বতের পাদ দেশে অবস্থিত এই খাদানটিও বহু পুরনো। বিজ্ঞানীদের দাবি, এই এলাকায় এক সময় প্রায় তিন হাজার বর্গ মিটার বিস্তৃত জঙ্গল ছিল। আর এটিই পৃথিবীর সব থেকে পুরনো জঙ্গল বল মনে করছেন বিজ্ঞানীদের দল। জীবাশ্ম থেকে জানা গিয়েছে, বেশ কিছু গাছের শিকড় পেনসিলভেনিয়া পর্যন্ত ছড়িয়ে ছিল। বিজ্ঞানীরা আন্দাজ করছেন, জীবাশ্মগুলি ডেবোনিয়ন কালের। সেই সময় প্রাণী জগতের অস্তিত্ব বেশিরভাগ ছিল সমুদ্রের নিচে। ২০০৯ সালে ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দল প্রথমবার এই জায়গাটির খোঁজ পেয়েছিলেন।

জীবাশ্নগুলি পরীক্ষা করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেই সময় এক-একটি গাছের শাখা প্রায় ৪০ ফুট পর্যন্ত বিস্তৃত ছিল। নয়ের দশকে বিজ্ঞানীদের এই দলই নিউ ইয়র্কের গিলোয়ার কাছে বেশ কিছু গাছের জীবাশ্ম খুঁজে বের করেছিলেন। সেবার তাঁরা দাবি করেছিলেন, ওই অঞ্চলে ৩৮২০ বছরের পুরনো জঙ্গলের অস্তিত্ব ছিল।

আরও দেখুন