শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নাগরিকত্ব সংশোধনী বিলের ভোটাভুটিতে সংসদের উভয়কক্ষেই গরহাজির ছিলেন নরেন্দ্র মোদী

News Sundarban.com :
ডিসেম্বর ২০, ২০১৯
news-image

প্রধানমন্ত্রীই নাগরিকত্ব সংশোধনী আইন সমর্থন করেন না। শুক্রবার পার্ক সার্কাসে CAA বিরোধী সভায় দাবি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, প্রধানমন্ত্রী নিজেই তো ভোটাভুটিতে অংশ নেননি। তাহলে তিনিও সমর্থন করেন না এটি। অবিলম্বে প্রত্যাহার করুন।

নাগরিকত্ব সংশোধনী বিলের ভোটাভুটিতে সংসদের উভয়কক্ষেই গরহাজির ছিলেন নরেন্দ্র মোদী। লোকসভায় শাসক দল সংখ্যাগরিষ্ঠ। সেখানে সহজেই বিলটি পাস হয়েছে। কিন্তু রাজ্যসভাতেও ভোটাভুটিতে অনুপস্থিত থেকে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেই প্রসঙ্গই পার্ক সার্কাসের ময়দানে তোলেন মমতা। বলেন,”সিএবি এত ভালো, প্রধানমন্ত্রী আপনি ভোট দিলেন না কেন? সংসদে আপনি ছিলেন না। আপনি ভোট দিলেন না। তাহলে আপনিও সমর্থন করেন না। সমর্থন না করলে প্রত্যাহার করে নিন।”

এটা ঘটনা, লোকসভা ও রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিলে ভোটাভুটির সময় ছিলেন না নরেন্দ্র মোদী। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে আন্তর্জাতিক মহলে বিতর্কের সৃষ্টি হতে পারে তা অনুধাবন করে দূরত্ব রেখেছেন প্রধানমন্ত্রী। অনেকেই মনে করছেন, প্রধানমন্ত্রী অনুপস্থিত থেকে শ্যাম ও কূল দুই-ই রেখেছেন।

মমতা আরও বলেন,”লুকিয়ে লুকিয়ে বিল আনে। বিল আনার আগে ভাবনাচিন্তার সময়ও দেয়নি। মিড নাইটে পাস করিয়ে দিয়েছে। সংখ্যাগরিষ্ঠতা আছে তাই।”

প্রধানমন্ত্রী নিজের মায়ের জন্মের শংসাপত্র আছে কিনা, সেনিয়েও প্রশ্ন তোলেন মমতা। তাঁর কথায়,”৫ বছর শাসনের পর কে নাগরিক, কে নাগরিক নয়, আপনি সিদ্ধান্ত নেবেন? আপনি কে? আপনাদের মায়ের জন্মের শংসাপত্র আছে? ত্রিপুরায় করবেন না। অসমে বলেছেন এক করেছেন আরেক। উত্তর-পূর্ব জ্বলছে। বিহার জ্বলছে। ইউপি জ্বলছে।”