মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মৃত্যুদণ্ডের পর মৃত ঘোষণা করা হলে, পারভেজের দেহকে প্রকাশ্য রাস্তায় ৩ দিন ঝুলিয়ে রাখা হোক:পেশোয়ার হাইকোর্টের তিন বিচারপতি

News Sundarban.com :
ডিসেম্বর ১৯, ২০১৯
news-image

 হাসপাতালের বেডে শুয়ে মৃত্যুদণ্ডের রায় শুনেছেন পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মুশারফ। রাষ্ট্রদ্রোহের মামলায় এই রায় দেয় পেশোয়ার হাইকোর্টের বিশেষ আদালত। বৃহস্পতিবার বিস্তারিতভাবে ১৬৯ পাতার সেই রায় প্রকাশ করে আদালত। তাতে বলা হয়েছে, মৃত্যুদণ্ডের পর মৃত ঘোষণা করা হলে, পারভেজের দেহকে ডি-চকে প্রকাশ্য রাস্তায় ৩ দিন ঝুলিয়ে রাখা হোক।

পেশোয়ার হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চের এই রায়ে হতভম্ব গোটা বিশ্ব। বিচারপতি শেঠ এবং বিচারপতি করিম ফাঁসির সাজা শোনালেও, বিরূপ মত পোষণ করেন বিচারপতি নাজিরমুল্লাহ আকবর। তাঁর মত, পারভেজ মুশারফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রমাণিত হয়নি।

উল্লেখ্য, ২০০৭ সালে সংবিধান বাতিল করে জরুরি অবস্থা জারি করেছিলেন পারভেজ মুশারফ। নওয়াজ শরিফ ক্ষমতায় আসার পর তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা শুরু করা হয়। যদিও মুশারফের রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ তুলেছেন। রাষ্ট্রদ্রোহের মামলা একেবারে ভিত্তিহীন। উল্লেখ্য ১৯৯৯ সালে শরিফকে হঠিয়ে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন তিনি। ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন তিনি।