সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনে ১০০ কোটি টাকা ব্যয়ে ওয়াইল্ড লাইফ পার্ক হবে—বনমন্ত্রী

News Sundarban.com :
ডিসেম্বর ১২, ২০১৯
news-image

গোসাবা : রাজ্য সরকার ১০০ কোটি টাকা খরচ করে তৈরি করতে চলেছে ওয়াইল্ড লাইফ পার্ক।আর এই ওয়াইল্ড লাইফ পার্ক টি তৈরী হবে ঝড়খালী পর্যটন কেন্দ্রে। বুধবার সকালে রাজ্যের মন্ত্রী রাজীব ব্যানার্জী সুন্দরবন দিবসে বুলবুল বিধ্বস্ত সুন্দরবনের ঝড়খালি পরিদর্শনে গিয়ে এমন কথা ঘোষণা করেন।তিনি বলেন “মা-মাটি-মানুষ” এর সরকারের লক্ষ্য সুন্দরবন যেমন একদিকে সুন্দরবন, ঠিক তেমনি ভাবেই ঝড়খালিকে এমন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে,যা আগামী দিনে রাজ্যের মানচিত্রে পর্যটন এবং ট্যুরিজমের এক নতুন দিগন্ত খুলে যাবে। ওয়াইল্ড লাইফ পার্ক টি আগামী অর্থবর্ষে শুরু হয়ে যাবে বলেও বনমন্ত্রী আশা প্রকাশ করেন। তিনি জানান ইতিমধ্যেই অর্থ দপ্তরে এই ফাইল পৌঁছে গেছে।শুধুমাত্র অনুমোদনের অপেক্ষা। ঝড়খালি পর্যটন কে কেন্দ্র করে সুন্দরবনকে এমনভাবে সাজিয়ে তোলা হবে যাতে করে বনজ সম্পদ যেমন সংরক্ষিত করা যাবে, তেমনি ট্যুরিজমের এক নতুন দিগন্ত খুলে যাবে। যাতে করে আগামী দিনে মানুষ এটাকে কেন্দ্র করে বিভিন্ন রুটি-রুজির ব্যবস্থা করতে পারবেন। তিনি জানান ১০০ কোটি টাকার প্রকল্প টি আগামী অর্থবর্ষে তিন দফায় খরচ করার পরিকল্পনা রয়েছে।
এদিন মন্ত্রী প্রত্যন্ত সুন্দরবনের নেতিধোপানী এবং ঝড়খালি পরিদর্শন করেন।
ঝড়খালিতে তিনি বাঘ উদ্ধার কেন্দ্রেটি ঘুরে দেখেন। পাশাপাশি অসুস্থ দুটি বাঘের চিকিৎসা পরিচর্যা সম্পর্কে বনকর্মীদের কাছে খোঁজখবর নেন মন্ত্রী।
মন্ত্রী আরো বলেন বাঘ দুটি পুরোপুরি সুস্থ হয়ে গেলে,যাতে তারা জঙ্গলে আবার অবাধ বিচরণ করতে পারে তার জন্য জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।