বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাইলে অনায়াসে ব্যাটসম্যানকে আউট করতে পারতেন! কিন্তু তিনি সেটা করলেন না:ইসুরু উদানা

News Sundarban.com :
ডিসেম্বর ১২, ২০১৯
news-image

চাইলে অনায়াসে ব্যাটসম্যানকে আউট করতে পারতেন! নিয়মের বিরুদ্ধে কিছু হত না। কিন্তু তিনি সেটা করলেন না। আর আউট না করে যেটা করলেন সেটা অনেক বড় ব্যাপার।  ক্রিকেটীয় স্পিরিট কাকে বলে, সেটা দেখিয়ে দিলেন শ্রীলঙ্কার পেসার ইসুরু উদানা। রান নিতে গিয়ে হোঁচট পেয়ে পড়ে যান ব্যাটসম্যান। ক্রিজে ফিরে আসা কোনও মতেই সম্ভব ছিল না তাঁর পক্ষে। এমন অবস্থায় চাইলে অনায়াসে ব্যাটসম্যানকে আউট করতে পারতেন উদানা। কিন্তু তিনি ক্রিকেটীয় স্পিরিট বজায় রাখলেন। ব্যাটসম্যানকে ক্রিজে ফিরতে দিলেন।

ক্রিকেট জেন্টলম্যানস গেম হিসাবে পরিচিত। সেই খেলায় অনেক সময়ই অনেক কিছু হয় ক্রিকেটীয় স্পিরিট-এর বিরুদ্ধ। কিন্তু উদারু সেই দলে পড়েন না। দক্ষিণ আফ্রিকার মান্সি সুপার লিগে পার্ল রক মুখোমুখি হয়েছিল নেলসন ম্যান্ডেলা বে জায়ান্টসের। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ১৬৮ রান তোলে পার্ল রক। শেষ দু’ওভারে বে জায়ান্টসকে তুলতে হত ৩০ রান। ১৯ তম ওভারে উদানা বোলিং করছিলেন। আর তখনই ঘটে এমন কাণ্ড। জায়ান্টসের হেইনো কুন স্ট্রেট ড্রাইভ মারেন। উদারু বল আটকে দেন।  সেই সময়ই রান নিতে গিয়ে পড়ে যান নন স্ট্রাইকার প্রান্তে থাকা মার্কো মারাইস।

মারাইসকে চাইলে আউট করতে পারতেন উদারু। কিন্তু তিনি তা করেননি। এদিকে, মারাইস পড়ে গিয়ে হাতে চোট পান। মান্সি সুপার লিগ আয়োজকরা টুইটারে গোটা ঘটনার ভিডিয়ো পোস্ট করেছে। তারা লিখেছে, ‘স্পিরিট অব ক্রিকেট’।