সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৮৯৯ সালের ২৯ নভেম্বর স্পেনের কাতালোনিয়ায় হুয়ান গাম্পারের হাত ধরে জন্ম নিয়েছিল এফসি বার্সালোনা

News Sundarban.com :
নভেম্বর ২৯, ২০১৯
news-image

১৮৯৯ সালের ২৯ নভেম্বর স্পেনের কাতালোনিয়ায় হুয়ান গাম্পারের হাত ধরে জন্ম নিয়েছিল এফসি বার্সালোনা। শুধুমাত্র ক্লাব নয়। দিন দিন এটি হয়ে উঠেছিল স্বাধীনতাকামী মানুষের স্বপ্ন। চির-প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে ধনীদের প্রতিনিধিত্ব করে সেখানে বার্সেলোনা যেন হয়ে ওঠেছে আপামর সাধারণ মানুষের স্বপ্নের ক্লাব। এখন অবশ্য আর আয়ের দিক থেকে একেবারেই পিছিয়ে নেই বার্সেলোনা।

বিশ্বের দ্বিতীয় ধনী ফুটবল ক্লাব এবং চতুর্থ ধনী স্পোর্টস ক্লাব বার্সেলোনা। এখনও পর্যন্ত ৭৪টি  খেতাবের মালিক বার্সেলোনা। যার মধ্যে রয়েছে ২৬টি লা লিগা, ৩০টি কোপা দেল রে, ১৩টি সুপারকোপা দে এস্পানা, ৩টি কোপা এভা দুয়ার্তে ও ২টি কোপা দে লা লিগা। ইউরোপের ফুটবল জগতেও ২০টি শিরোপা জিতেছে বার্সা। পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশাপাশি ৪বার উইনার্স কাপ রয়েছে। যুগ্মভাবে রেকর্ড ৫টি উয়েফা সুপার কাপ, ৩টি ইন্টার-সিটিস ফেয়ার্স কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে বার্সেলোনা।

ইয়োহান ক্রুয়েফ, হিস্ট্রো স্টইচকভ, কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, আন্দ্রে ইনিয়েস্তা, রোনাল্ডিনহো, লিওনেল মেসির মতো আরও অনেক তারকার আঁতুড়ঘর বলা যায় বার্সেলোনাকে।   দিয়েগো ম্যারাডোনা, রোমারিও, প্যাট্রিক ক্লুইভার্ট, রোনালদো, রিভালদো, লুইস ফিগো, পেপ গার্দিওলা, স্যামুয়েল ইতো, ডেকো, নেইমারদের মতো তারকারাও এক সময় খেলে গিয়েছেন এই ক্লাবে।