শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

খেলা তৃতীয় দিন পর্যন্ত গড়াবে তো? ভারত শনিবার ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ার পর উঠেছিল প্রশ্ন

News Sundarban.com :
নভেম্বর ২৪, ২০১৯
news-image

খেলা তৃতীয় দিন পর্যন্ত গড়াবে তো? ভারত শনিবার ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ার পর উঠেছিল প্রশ্ন। আর প্রশ্নটা আরও জোরালো হয়ে ওঠে, পরপর বাংলাদেশের উইকেট পতনে। কিন্তু তৃতীয় দিনে খেলা হচ্ছেই। তবে ঘণ্টাখানেক দেরিতে মাঠে ঢুকলে ক্রিকেটপ্রেমীরা হয়তো হতাশ হবেন! শনিবার দ্বিতীয় দিনের খেলা শেষে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১৫২ রান। ইনিংস হার বাঁচাতে এখনও তুলতে হবে ৮৯।

ইন্দোরে ৩ দিনে টেস্ট হেরে বসেছিল বাংলাদেশ। ইডেনে এদিন ভারত ৩৪৭ রানে ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ার পর ইডেনের ইতিউতি প্রশ্ন উঠেছিল, অদ্যই কি ঐতিহাসিক গোলাপি টেস্টের শেষ রজনী? ভারতের লিডটা তেমন বড় নয়। তবে গোলাপি বল যেভাবে স্যুইং করছে, তাতে সেটাই হয়ে দাঁড়িয়েছে মাউন্ট এভারেস্ট। তার উপরে শুরুতেই মাত্র ১৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ততক্ষণ বাংলাদেশি ব্যাটিং লাইনআপে শুরু হয়ে গিয়েছে ঠকঠকানি। সেখান থেকে বুক চিতিয়ে লড়াই করলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। ব্যাটিং বিপর্যয় থেকে দলকে টেনে তুললেন তাঁরা। তবে ৩৯ রানের মাথায় মাহমুদউল্লাহ চোট পেয়ে বেরিয়ে গিয়েছেন। মুশিফিকুর ৫৯ রানে অপরাজিত। একদিনের ক্রিকেটের স্টাইলে ব্যাট করেছেন। দ্বিতীয় দিনে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ১৫২ রান তুলতে সক্ষম হয়েছে।

রবিবার ৪ উইকেট হাতে নিয়ে লড়াই করতে নামবেন তাঁরা। অবশ্যই মুশফিকুরের দিকে থাকবে নজর। কিন্তু টেস্টটা অন্তত তৃতীয় দিনে নিয়ে যেতে পারলেন বাংলাদেশি ব্যাটসম্যানরা। তবে রবিবার যাঁরা ভাবছিলেন রাতের ইডেনে টেস্ট দেখবেন, সেই স্বপ্ন পূরণ নাও হতে পারে।

ভারতীয়দের ব্যাটিংয়ে উজ্জ্বল হয়ে থাকলেন কিং কোহলি। করলেন ১৩৬ রান। অধিনায়ক হিসেবে এটা তাঁর ২০ তম শতরান। টেস্ট কেরিয়ারের ২৭ তম। আন্তর্জাতিক কেরিয়ারে ৭০ ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৪১টি শতরান হাঁকালেন বিরাট। তাঁর সঙ্গে যৌথভাবে রয়েছেন রিকি পন্টিং। দিবারাত্রি টেস্টে প্রথম ভারতীয় হিসেবেও শতরানের মালিক হলেন কোহলি। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় প্রশংসা করে বলেছেন,  বিরাট রান মেশিন। ওর কাছে সব কিছুই সহজ মনে হয়।