বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অথৈ জলে বাসন্তীতে অগ্নি নির্বাপণ ও জরুরী পরিষেবা কেন্দ্র 

News Sundarban.com :
নভেম্বর ২১, ২০১৯
news-image

একদা প্রত্যন্ত সুন্দরবন এলাকার বাসন্তী ব্লকে বিভিন্ন সময়ে রাজনৈতিক সংঘর্ষে বিভিন্ন অগ্নি সংযোগ,আবার কখনও বা সাধারণ ভাবে অগ্নি সংযোগের ঘটনায় বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে ক্ষতির সম্মূখীন হতে হয় বাসন্তী ব্লকের সাধারণ বাসিন্দাদের ।আর এই অগ্নি সংযোগের হাত থেকে পরিত্রাণ পেতে প্রয়োজন হয় অগ্নি নির্বাপণ ও জরুরী পরিষেবা কেন্দ্র।ক্যানিংয়ে পরিষেবা থাকলেও সেই অগ্নি নির্বাপণ ও জরুরী পরিষেবা কেন্দ্রের গাড়ী প্রত্যন্ত এলাকায় যাওয়ার আগেই আগুনে ক্ষতিগ্রস্ত হয়ে যায় এলাকা।বাসন্তীতে অগ্নি নির্বাপণ ও জরুরী পরিষেবা কেন্দ্র তৈরীর জন্য ২০১০ সালে দক্ষিণ ২৪ পরগণা জেলার বাসন্তী ব্লকের কাঁঠালবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের সালাউদ্দিন সরদার তাঁর বাড়ীর অদুরে কলতলা এলাকার নিজস্ব পৈতৃক সম্পত্তি থেকে দুই বিঘা জমি দান করেন তৎকালীন বামফ্রন্ট সরকার কে।

দমকল পরিষেবার জন্য জায়গা পেয়ে তৎকালীন বাম সরকারের দমকল মন্ত্রী প্রতীম চট্টোপাধ্যায় ২০১০ সালে ২৮ ডিসেম্বর সালাউদ্দিন সরদারের দান করা জমির উপর দমকল কেন্দ্র করার জন্য শিলান্যাসও করেন।তৎকালীন শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৎকালীন মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্ল্যা,মন্ত্রী সুভাষ নস্কর।
দীর্ঘ প্রায় ১০ বছর অতিক্রান্ত হয়ে গেলেও আজও বাসন্তী ব্লকে হয়নি কোন দমকল কেন্দ্র। আর এই দমকল কেন্দ্র না হওয়ার কারণে এলাকার শুভবুদ্ধি সম্পন্ন সাধারণ মানুষজন সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন।
অন্যদিকে ভূমিদাতা সালাউদ্দিন সরদার ক্ষোভের সাথে বলেন “সরকার বিভিন্ন প্রকল্প করার জন্য জায়গা খুঁজেও পায় না। সেখানে আমার মতো শিক্ষিত বেকার যুবক সাধারণ মানুষের কল্যাণের জন্য নিজের পৈতৃক সম্পত্তি দান করেছিলাম। সরকার সেই জায়গার উপর কিছুই না করে ফেলে রেখে দিয়েছে দীর্ঘদিন যাবৎ।সরকারের বিভিন্ন দফতরে দফতরে একাধিকবার জানিয়ে এই প্রকল্প টি বাস্তবায়িত করার জন্য অনুনয় বিনয় করেও কোন ফল হয়নি। বর্তমান রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে আমার একান্ত অনুরোধ,আমার দান করা সম্মত্তির উপর দমকল কেন্দ্র করুন আর তা না হলে আমার সম্পত্তি আমাকে ফেরত দিলে বেকার যুবক হিসাবে চাষবাস করে সংসার চালাতে পারবো”।
সুন্দরবনের কবি তথা সমাজসেবী ফারুক আহমেদ সরদার বলেন “যেখানে সরকারী প্রকল্প করার জন্য জমি খুঁজতে সরকার দিশাহীন হয়ে পড়ে। সেখানে দান করা জমি ফেলে রেখে সাধারণ মানুষের কাছে রাজ্য সরকার ভুলবার্তা দিচ্ছে।সরকারের উচিত অবিলম্বে সাধারণ মানুষের কথা চিন্তা করে বাসন্তী ব্লকে দমকল কেন্দ্র স্থাপন করে উন্নয়ণের বার্তা পৌঁছে দেওয়া”।
যদিও বাসন্তীতে এই দমকল পরিষেবা নিয়ে কোন সরকারী আধিকারীক মন্তব্য করতে চাননি।