বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টালা ব্রিজের নতুন মডেল তৈরি করল পূর্ত দফতর

News Sundarban.com :
নভেম্বর ২১, ২০১৯
news-image

টালা ব্রিজের নতুন মডেল তৈরি করল পূর্ত দফতর। নয়া মডেল অনুযায়ী  ঢালাই নয়, অত্যাধুনিক পদ্ধতিতে দুটি পিলারের ওপরেই দাঁড়িয়ে থাকবে ব্রিজ। ইতিমধ্যেই নতুন ব্রিজের একটি প্রাথমিক মডেল তৈরি করা হয়েছে। তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে পুরসভায়। যদিও ব্রিজ ছাড়াও এই মূহুর্তে পুরসভার মূল চিন্তার বিষয় জলের পাইপ লাইন।  টালা ব্রিজ ভাঙা হলে গোটা কলকাতার জল সরবরাহকারী পাইপ লাইনগুলি কোথায় সরানো হবে তা নিয়েই মূল ভাবনা চিন্তা করছে পুর আধিকারিকরা। যদিও ব্রিজের বিষয়ে এখনও পর্যন্ত বিস্তারিত কিছু জানানো হয়নি।

এ ক্ষেত্রে প্রাথমিক কথাবার্তার পর জানা গিয়েছে, পুরনো টালা ব্রিজ তৈরি করা হয়েছিল ঢালাই করেই অর্থাৎ পুরনো টালা ব্রিজটি তৈরি হয়েছিল বিম ব্রিজের আদলে। তবে নতুন মডেল অনুযায়ী কেবল স্টেইড ব্রিজের আদলে অর্থাৎ পিলার দিয়েই তৈরি হবে টালা ব্রিজ। যার একটি প্রাথমিক মডেল তৈরি করে ইতিমধ্যেই পাঠানো হয়েছে পুরসভায়। পাশাপাশি নতুন ব্রিজ তৈরি হলে জলের পাইপগুলি কোথা দিয়ে নিয়ে যাওয়া হবে সে বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

ইতিমধ্যেই বৃহস্পতিবার রেলকে চিঠি পাঠিয়েছে রাজ্য। চিঠিতে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব টালা ব্রিজ ভাঙার কাজ শুরু করতে হবে। এ ক্ষেত্রে ডিসেম্বর মাস থেকেই শুরু হবে সেই কাজ। রেল লাইনের ওপরের অংশে রয়েছে মোট ৯টি স্প্যান এবং এই অংশের স্প্যান ভাঙার পুরো কাজটিই করবে রেল করতৃপক্ষ। অন্যদিকে আগামী ২৮ তারিখেই টালা ব্রিজ পরিদর্শনে যাচ্ছে রেল এবং পূর্ত দফতর।