শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দিন-রাতের টেস্ট কেন খেলা হয় গোলাপি বলে?

News Sundarban.com :
নভেম্বর ১৯, ২০১৯
news-image

দিন-রাতের টেস্ট কেন খেলা হয় গোলাপি বলে? লাল বা সাদা বলেও তো খেলা হতে পারে! কিন্তু গোলাপি বলেই কেন হয়! টেস্ট ক্রিকেট খেলা হয় লাল বলে। দিন-রাতের একদিনের ম্যাচ হয় সাদা বলে। কিন্তু দিন-রাতের টেস্ট হলে অন্য ব্যাপার। এক্ষেত্রে গোলাপি বল বেছে নেওয়া ক্ষেত্রে কারণ রয়েছে। আসলে দিনের আলোয় লাল আলোর দৃশ্যমানতা সব থেকে ভাল। আবার সন্ধ্যে বা রাতের দিকে সাদা বল ভাল দেখা যায়। তবে দিন-রাতের টেস্টে ক্রিকেটাররা সাদা পোশাক পরে নামবেন। সেক্ষেত্রে একই রঙের বল ব্যবহারে সমস্যা রয়েছে। তাই লাল ও সাদার মধ্যবর্তী রঙ হিসাবে গোলাপি বল বেছে নেওয়া হয়েছে।

সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, দিন-রাতের টেস্টের ক্ষেত্রে গোলাপি বলের দৃশ্যমানতা ভাল। টেস্ট ম্যাচে একটি বলে খেলা হতে পারে ৮০ ওভার পর্যন্ত। তার পর বোলিং পক্ষের অধিনায়ক নতুন বল চেয়ে নিতে পারেন। তাই একদিনের ক্রিকেটের তুলনায় টেস্ট ক্রিকেটে বলের দৃশ্যমানতা বেশিক্ষণ বজায় রাখার ব্যাপারে নজর দেওয়া হয়। সাদা বল তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। তাই সাদা বলে ৮০ ওভার পর্যন্ত খেলা চালালে দৃশ্যমানতায় সমস্যা হতে পারে। সেই জন্য আইসিসি দিন-রাতের টেস্টের জন্য গোলাপি বল বেছে নিয়েছে।

অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৫ সালে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলেছিল। এখনও পর্যন্ত মোট ১১টি দিন-রাতের টেস্ট আয়োজিত হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা ইতিমধ্যে দিন-রাতের টেস্ট খেলে ফেলেছে। ভারত এবং বাংলাদেশ অবশ্য এখনও গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলেনি। আগামী ২২-২৬ নভেম্বর ইডেনে প্রথমবার গোলাপি বলে টেস্ট খেলবে দুই দেশ।