বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীলঙ্কায় রাজাপক্ষের ফের জমানা শুরু

News Sundarban.com :
নভেম্বর ১৮, ২০১৯
news-image

 গত এপ্রিলে ইস্টারে সন্ত্রাস হামলাই নির্ণায়ক ইস্যু হয়ে দাঁড়াল শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে। এখনও পর্যন্ত যা খবর মিলেছে, প্রায় ৫০ শতাংশ ভোট পেয়ে কার্যত রাষ্ট্রপতি হতে চলেছেন গোতাবায়া রাজাপক্ষ। তাঁর দলের তরফে জানানো হয়েছে, ৫৩-৫৪ শতাংশ ভোট ইতিমধ্যেই মিলেছে। এর থেকে স্পষ্ট গোতাই পরবর্তী রাষ্ট্রপতি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিক্রমাসঙ্ঘের ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা সাজিথ প্রেমাদাসা লড়ছেন রাষ্ট্রপতি নির্বাচনে। ৪৪.৪ শতাংশ ভোট পেয়েছেন বলে জানা যাচ্ছে। প্রেমদাসার তামিল অধিষ্যুত এলাকায় শক্ত ঘাঁটি থাকলেও গোতাবায়া বাঘ মেরেছেন সিংহলী অধিষ্যুত এলাকা থেকে। বৌদ্ধদেরও সমর্থন মিলেছে গোতাবায়ার। নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেন, শনিবার প্রায় ৮০ শতাংশ ভোট পড়েছে। এদিন কিছু বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটে। তবে, কোনও হতাহতের খবর নেই।

রাজাপক্ষের ফের জমানা শুরু। এই খবরেই ত্রস্ত সংখ্যালঘু তামিল, মুসলিম, খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ। ২০০৫ থেকে ১৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তাঁর বড়ভাই মাহিন্দা রাজাপক্ষ। তাঁর জমানায় এলটিটিই (তামিল জঙ্গি সংগঠন) কার্যত নিশ্চিহ্ন হয় শ্রীলঙ্কা থেকে। আর এই যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন তত্কালীন প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজাপক্ষ। ক্ষমতায় রাজাপক্ষ আসায় তামিল জনজাতি যে একটু বিপাকে, মেনে নিচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

অন্যদিকে কূটনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রাজাপক্ষের আগমণে নতুন করে চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়তে পারে শ্রীলঙ্কার। এর ফলে দ্বীপরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কে দূরত্ব তৈরি হবে বলে মনে করা হচ্ছে।