সোমবার, ২০শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

জাতীয় ক্যারাটে ফাইট এ গোল্ড মেডেল পেল  ক্যানিংয়ের  ষষ্ঠ শ্রেণীর ছাত্র  

News Sundarban.com :
নভেম্বর ১৫, ২০১৯
news-image

বিশ্লেষণ মজুমদার

সদ্য বছর বছর ১৩ বয়সের ষষ্ঠ শ্রেণীর ছাত্র আর্ন্তজাতিকস্তরে জাপান,ইন্দোনেশিয়া,শ্রীলঙ্কা,বাংলাদেশ,ইরান,নেপাল,ভুটান,সিঙ্গাপুর সহ ১৭ টি দেশের ৮৫০ জন খেলোয়াড় সাবজুনিয়র ক্যারাটে প্রতিযোগিতায় অংশ গ্রহন সবাইকে তাক লাগিয়ে গত ২০১৮ সালে ২৭ অক্টোবর  পাঞ্জাবের গুলবার্গ ব্যাটমিন্ট হলে তৃতীয় অার্ন্তজাতিক সাবজুনিয়র ক্যারাটে ‘ফাইট’ প্রতিযোগিতায় প্রথমস্থান দখল করে গোল্ড মেডেল পেয়ে সুন্দরবনবনের ক্যানিং তথা ভারতবর্ষের সম্মান আর্ন্তজাতিক স্তরে পৌঁছে দিয়েছিল ছোট্ট কিশোর প্রিয়াংশু দাস।আবার গত ১০ নভেম্বর রবিবার কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটার(OAT)এ জাতীয় স্তরে আয়োজিত হয়েছিল ২৮ তম বর্ষের জাতীয় ক্যারাটে ফাইট। দেশের পশ্চিমবঙ্গ,উড়িষ্যা,বিহার,ঝাড়খন্ড,দিল্লী,মহারাষ্ট্র,পাঞ্জাব,উত্তরপ্রদেশ সহ ১৩টি রাজ্যের ৯৫০ জন প্রতিযোগী অংশ গ্রহণ করেছিলেন।সকলকে তাক লাগিয়ে দিয়ে গোল্ড মেডেলের ধারা অব্যাহত রেখে ক্যারাটে ‘ফাইট’ এর ফাইনালে মহারাষ্ট্রকে হারিয়ে গোল্ড মেডেল ছিনিয়ে নেয় সুন্দরবনের ক্যানিংয়ের তথা পশ্চিমবঙ্গের গর্ব বছর তেরো বয়সের প্রিয়াংশু দাস।

ক্যানিং ষ্টেশন লাগোয়া ফুটপাথের সামান্য একজন ফল বিক্রেতা দীপঙ্কর দাস। দিন আনা দিন খাওয়া  মাতলা নদীর চরে বিদ্যাধরী কলোনীর বাসিন্দা। এক ছেলে ও এক মেয়েকে নিয়ে অভাবের সংসার।তাঁর একমাত্র সন্তান ক্যানিং ডেভিড সেশুন হাইস্কুলের ষষ্ঠ শ্রেণীর ছাত্র প্রিয়াংশু দাস ২০১৭ সালে কেরলের কান্নুর স্টেডিয়ামে ক্যারাটেকালারী পাই টু প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে সাতটি রাজ্যের মধ্যে প্রথম স্থান অধিকার করে গোল্ড মেডেল পেয়েছিল।

প্রিয়াংশুর কোচ কুনাল দে ও কিয়োশি পরশ কুমার মিশ্র বলেন “ক্যারাটে ফাইট এ জাতীয় ও আন্তর্জাতিক স্তরে গোল্ড মেডেল পদক যেন প্রিয়াংশুর জন্য অপেক্ষা করে থাকে,প্রথম ছাড়া দ্বিতীয় হতে শেখেনি কখনও”।

অন্যদিকে অার্ন্তজাতিকস্তরের পৃথিবী বিখ্যাত জাপানী ক্যারাটে ট্রেনার সেইজি নিশিমুরা(Seiko Nishimura)ছোট্ট প্রিয়াংশুর অনন্য প্রতিভা দেখে বলেছিলেন “ প্রিয়াংশু আগামী দিনে এমন আরো বড় বড় আর্ন্তজাতিকস্তরের প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে ভারতবর্ষের সম্মানকে আরো উচ্চশিখরে পৌঁছে দেবে সেদিক দিয়ে কোন সন্দেহ নেই”।