সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তিন বছর বোর্ড সভাপতি পদে থাকতে পারেন সৌরভ

News Sundarban.com :
নভেম্বর ১০, ২০১৯
news-image

বোর্ড সভাপতি পদে ১০ মাস থাকার কথা ছিল সৌরভ গাঙ্গুলির। কিন্তু এখন জানা যাচ্ছে, তিন বছর বোর্ড সভাপতি পদে থাকতে পারেন সৌরভ। ১ ডিসেম্বর মুম্বইতে বিসিসিআই-এর সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সেখানেই ঠিক হবে বোর্ড সভাপতি পদে থাকা সৌরভের ভবিষ্যত্। বিসিসিআই সূত্রের খবর, সৌরভকে বোর্ড প্রেসিডেন্ট ও জয় শাহকে সচিব পদে বহাল রাখার জন্য বোর্ড-এর সংবিধান সংশোধন করা হতে পারে। পয়লা ডিসেম্বর সৌরভের নেতৃত্বে হবে সাধারণ সভা। সেখানেই পূর্ববর্তী সংবিধান সংশোধন নিয়ে আলোচনা হতে পারে বলে খবর।

সাধারণ সভায় সব রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশন-এর প্রধানদের উপস্থিত থাকার কথা। এক সময় ম্যাচ ফিক্সিং, বেটিংসহ একাধিক ইস্যুতে জর্জরিত বিসিসিআইতে স্বচ্ছতা আনতে নতুন সংবিধান রচনা করেছিল সুপ্রিম কোর্ট নিযুক্ত বিচারপতি আর এম লোধা নেতৃত্বাধীন কমিটি। এবার সেই সংবিধান কীভাবে সংশোধন করা যায় তা নিয়ে আলোচনা হতে পারে। আগের সংবিধানের নিয়ম অনুযায়ী, বোর্ড ও রাজ্য ক্রিকেট সংস্থার কোনও পদাধিকারী টানা দু’বার একই পদে থাকলে, পরের দফায় তিনি আর বিসিসিআই-এর কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। সেই নিয়ম অনুযায়ী, বোর্ড সভাপতি পদে আর ১০ মাস সময় থাকার কথা ছিল সৌরভের। ৭০ বছর বা তার থেকে বেশি বয়সি ব্যক্তির বোর্ডের পদাধিকারী হওয়া নিয়েও ওই সভায় আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

সিএবি সভাপতি পদে দুবার নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। এই পদে থেকে টানা পাঁচ বছর দায়িত্ব সামলেছেন তিনি। সাধারণ সভায় সংবিধান সংশোধনের প্রস্তাব পাস হলে ও এই ব্যাপারে এথিক্স অফিসার ও কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর-এর সম্মতি পাওয়া গেলে বিসিসিআই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। কারণ সংবিধান সংশোধন করতে হলে শীর্ষ আদালতের অনুমতি নেওয়াটা বাধ্যতামূলক।