সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩৮ জন শ্রমিক আর কোনও মতেই তাঁরা আর কাশ্মীরে কাজ করতে চান না

News Sundarban.com :
নভেম্বর ৪, ২০১৯
news-image

অবশেষে রাজ্য প্রশাসনের উদ্যোগে ঘরে ফিরলেন কাশ্মীরে থাকা রাজ্যের শ্রমিকরা। সোমবার ডাউন কলকাতা-জম্মু তাওয়াই (১৩১৫২) ট্রেনে ফিরেছেন প্রায় ১৩৮ জন শ্রমিক। এদিন ট্রেনটি আসানসোল স্টেশনে আসার পরই জি আর পি-র উদ্যোগে শ্রমিকদের বিস্কুট ও জল দেওয়া হয়েছে তাঁদের।

স্বাভাবিকভাবেই বিপর্যয় কাটিয়ে খানিকটা স্বস্তি বোধ করছেন তাঁরা। কথাতেই মিলল সেই প্রমাণ। যদিও এদিন রাজ্যে ফিরেই শ্রমিকরা জানিয়েছেন যে, কোনও মতেই তাঁরা আর কাশ্মীরে কাজ করতে যাবেন না। পাশাপাশি রাজ্য সরকার ধন্যবাদ জানিয়েছেন তাঁরা। জানা গিয়েছে, যেহেতু কার্যত কর্মসংস্থান খুইয়েই রাজ্যে ফিরতে বাধ্য় হচ্ছেন শ্রমিকরা, সে কারণে রাজ্যেই তাঁদের যে কোনও কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার ভাবনা চিন্তা শুরু করেছে রাজ্য সরকার।

কিছুদিন আগেই কাশ্মীরে থাকা রাজ্যবাসীদের কাছ থেকেই অনুরোধ আসে মুখ্যমন্ত্রীর কাছে। জানান, তাঁরা প্রত্যেকেই সংকটে রয়েছেন। গোটা বিষয়টি জানিয়ে রাজ্য সরকারের সাহায্যও চান। সেই মতই ব্যবস্থা নিতে শুরু করেন মুখ্যমন্ত্রী। কথা বলেন জম্মু কাশ্মীরের সরকারের সঙ্গেও। এরপরেই একটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতেই জম্মু থেকে ট্রেনে উঠছেন ১৩১ জন শ্রমিক। তাঁদের রাজ্যে ফেরার গোটা প্রক্রিয়ার ওপর নজর রেখেছিলেন খোদ মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, মঙ্গলবার কুলগ্রামের কাটারসুতে একটি বাড়িতে কর্মরত শ্রমিকদের ওপরে গুলি চালায় জঙ্গিরা। জঙ্গিদের ওই গুলিতে নিহত হন মুর্শিদাবাদের সাগরদিঘির ব্রাহ্মণী গ্রামের ৫ শ্রমিক। গুরুতর আহত হন একজন।নিহতদের নাম- কামরুদ্দিন শেখ, মুর্শিনাম শেখ, রফিক আহমদ শেখ, নইমুদ্দিন, রফিকুল আলম। এরপর থেকেই ছড়ায় উত্তেজনা।