সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মহারাষ্ট্র এবং হরিয়ানা নির্বাচন শেষ হতেই আর এক বিজেপি শাসিত রাজ্য ঝাড়খণ্ডে নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হল

News Sundarban.com :
নভেম্বর ১, ২০১৯
news-image

মহারাষ্ট্র এবং হরিয়ানা নির্বাচন শেষ হতেই আর এক বিজেপি শাসিত রাজ্য ঝাড়খণ্ডে নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হল। শুক্রবার, নির্বাচন কমিশনার সুনীল আরোরা সাংবাদিক বৈঠক করেন। মাও অধ্যুষিত ঝাড়খণ্ডে ৫ দফায় ভোট হবে বলে জানানো হয়েছে।

ভোটগ্রহণ শুরু হচ্ছে ৩০ নভেম্বর। এরপর ডিসেম্বরের ৭, ১২, ১৬ এবং ২০ তারিখে ভোটগ্রহণ হবে। ২৩ ডিসেম্বর হবে ফল ঘোষণা। উল্লেখ্য, ২০২০ সালে ৫ জানুয়ারিতে শেষ হচ্ছে ৮১ আসন বিশিষ্ট বিধানসভার মেয়াদ। বিজেপি ও অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) জোট সরকার ব্যাপক জনাদেশ পেয়ে ক্ষমতা আসে। ২০১৪ সালে ২৮ ডিসেম্বর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নে

গতবার নির্বাচনে ৩৭টি আসন পায় বিজেপি। জোট সঙ্গী এজেএসইউ পায় ১৭টি আসন। অন্যদিকে অন্যতম বিরোধী জেএমএম ১৭, জেভিএম(পি) ১৪, কংগ্রেস ৬টি আসন পায়। এ দিন নির্বাচন কমিশন ঘোষণা করে জানায়, প্রথম দফায় ১৩, দ্বিতীয় দফায় ২০, তৃতীয় দফায় ১৭, চতুর্থ দফায় ১৫ এবং পঞ্চম দফায় ১৬ আসনে ভোটগ্রহণ হবে। এ দিন নির্বাচন কমিশনার জানান, ঝাড়খণ্ডের ২৪টি জেলার মধ্যে ১৯টিই মাও অধ্যুষিত। এর মধ্যে ১৩টি জেলা অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। প্রত্যেক জেলায় পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হবে আয়কর দফতরের আধিকারিকদের।